কাপ্তাই হ্রদে মিলে ৮১ প্রজাতির মাছ

দেড় দশকে নতুন যুক্ত হয়েছে ৬ প্রজাতি, রাক্ষুসে সাকার ফিশ নিয়ে উদ্বেগ

প্রান্ত রনি, রাঙামাটি | বুধবার , ১১ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৪৩ পূর্বাহ্ণ

১৯৬০ সালের দিকে পার্বত্য চট্টগ্রাম জেলার কাপ্তাইয়ে খরস্রোতা কর্ণফুলী নদীতে বাঁধ দেওয়ার ফলে বিস্তৃত এলাকাজুড়ে সৃষ্টি হয় ৩৫৬ বর্গমাইলের কৃত্রিম কাপ্তাই হ্রদ। দেশ স্বাধীন ও পরবর্তীতে পার্বত্য চট্টগ্রামকে তিন ভাগে বিভক্তির পর কাপ্তাই উপজেলাটি রাঙামাটি জেলার মধ্যে পড়ে। মূলত ষাটের দশকে কর্ণফুলী নদীতে বাঁধ দিয়ে জলবিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন প্রধান লক্ষ্য হলেও সুবিশাল কাপ্তাই হ্রদ ক্রমাগত পরিণত হয়েছে পার্বত্য চট্টগ্রামের মৎস্য ভাণ্ডারে। রাঙামাটির আট ও খাগড়াছড়ির দুই উপজেলা নিয়ে বিস্তৃত কাপ্তাই হ্রদ এখন দেশের স্বাদু পানির কৃত্রিম জলাধারের মধ্যে সর্ববৃহৎও। সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে, গত দেড় দশকে কাপ্তাই হ্রদে ৬ প্রজাতির মাছ বেড়েছে। ২০০৬ সালে হ্রদে ৭৫ প্রজাতির মাছ পাওয়া গেলেও ২০২২ সালের গবেষণায় ৮১ প্রজাতির মাছের অস্তিত্ব মিলেছে।

কাপ্তাই হ্রদের মাছের প্রজাতি ও বাস্তুতন্ত্র দিয়ে গবেষণা করে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)। বিএফআরআই এর রাঙামাটি নদী উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা বিএম শাহিনুর রহমান দৈনিক আজাদীকে বলেন, ২০২২ সালের জুনে শেষ হওয়া এক গবেষণায় দেখা গেছে কাপ্তাই হ্রদে বর্তমানে ৮১ প্রজাতির মাছ রয়েছে। এর মধ্যে ৭২ প্রজাতির দেশী ও ৯ প্রজাতির বিদেশি মাছ রয়েছে; বিদেশি প্রজাতির মধ্যে রয়েছে ক্ষতিকারক সাকার মাউথ ক্যাটফিশও। বিএফআরআইএর ২০০৬ সালের তথ্যে বলা হয়েছিল, কাপ্তাই হ্রদে ৭৫ প্রজাতির মাছের মধ্যে ৬৭ প্রজাতি দেশি ও ৮ প্রজাতি রয়েছে বিদেশি। সে হিসাবে গত দশকে মোট প্রজাতি বেড়েছে ছয়টি। এর মধ্যে পাঁচটি দেশি ও একটি বিদেশী (সাকার)

বিএফআরআইয়ের গবেষকরা বলছেন, রাঙামাটি সদর, বরকল, কাপ্তাই, লংগদু ও খাগড়াছড়ির মহালছড়ি উপজেলা থেকে মাছের নমুনা সংগ্রহ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, কাপ্তাই হ্রদে ১০ প্রকারের জাল ও ছয়টি পদ্ধতি মাছ শিকার করা হয়ে থাকে। কাপ্তাই হ্রদে ছোট প্রজাতির মাছের আধিক্য বেশি। হ্রদে সবচেয়ে বেশি প্রাকৃতিক প্রজনন ঘটে ছোট (স্থানীয়) প্রজাতির মাছের। হ্রদের মাছের ৯৫ শতাংশ কেচকি, চাপিলা, মলা। বিদেশি ৯ প্রজাতির মাছের মধ্যে রয়েছে গ্রাসকার্প, সিলভার কার্প, বিগহেড কার্প, কার্পিও, থাই সরপুটি, থাই পাঙাশ, মোজাম্বিকা তেলাপিয়া, নাইলোটিকা তেলাপিয়া, সাকার মাউথ ক্যাটফিশ।

অ্যাকুরিয়ামে শোভাবর্ধনের রাখা ক্ষতিকর সাকার মাউথ ক্যাটফিশ পাওয়া যাচ্ছে কাপ্তাই হ্রদে। যা কাপ্তাই হ্রদে মৎস্য প্রজনন ও বৃদ্ধির জন্য ক্ষতির কারণ। সাম্প্রতিক বছরগুলোতে জেলার লংগদুসহ অন্যান্য উপজেলায় বিদেশি প্রজাতির এই মাছটি পাওয়া যেতে শুরু করে। গবেষকরা বলছেন, বাংলাদেশে কোনো এক সময় এই প্রজাতির মাছটি অ্যাকুরিয়ামে শোভার জন্য আনা হলেও পরবর্তীতে সেটি মানুষের অসচেনতায় জলাশয়ে ছড়িয়ে পড়েছে। কাপ্তাই হ্রদে এই মাছ পাওয়ার কারণ হতে পারে কেউ অ্যাকুরিয়ামের মাছ হ্রদে ফেলেছে। পরবর্তীতে এটি হ্রদে ছড়িয়ে পড়ে। তবে এখনও সাকার মাউথ ক্যাটফিশ কাপ্তাই হ্রদে খুব বেশি পাওয়া যায় না।

রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার মৎস্য অধিদপ্তরের হিসাবে, রাঙামাটির রাজস্থলী ও কাউখালী ছাড়া বাকি আট উপজেলা ও খাগড়াছড়ির দীঘিনালা এবং মহালছড়ি উপজেলা মিলে কাপ্তাই হ্রদের ওপর নির্ভরশীল প্রায় ২৭ হাজারের অধিক নিবন্ধিত জেলে রয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধডাস্টবিনে মিলল নবজাতকের মরদেহ
পরবর্তী নিবন্ধনাফনদীতে যাত্রীবাহী ট্রলারে আবারও মিয়ানমারের গুলি