নতুন জেলা প্রশাসক ফরিদা খানম

এই প্রথম নারী ডিসি পেল চট্টগ্রাম

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:১৫ পূর্বাহ্ণ

এই প্রথম নারী জেলা প্রশাসক (ডিসি) পেল চট্টগ্রাম। এর আগে কোনো নারী অফিসারকে জেলা প্রশাসক করে চট্টগ্রামে নিয়োগ দেওয়া হয়নি। ইতিহাসের অংশ হয়ে যাওয়া চট্টগ্রামের নতুন জেলা প্রশাসক হচ্ছেন ফরিদা খানম। তিনি বিসিএস ২৫ তম ব্যাচের অফিসার। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে ফরিদা খানমকে চট্টগ্রামে নিয়োগ দেয়। এর আগে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ে উপসচিব পদে সংযুক্ত ছিলেন।

একই প্রজ্ঞাপনের মাধ্যমে দেশের আরো ২৪টি জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। সরকার পতন পরবর্তী মাঠ প্রশাসনে এটিই সবচেয়ে বড় রদবদল।

নতুন নিয়োগ পাওয়াদের মধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ সালাহউদ্দিনকে কঙবাজার, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব তানভীর আহমেদকে ঢাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব মোহাম্মদ কামরুল হাসান মোল্যাকে ফরিদপুর, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব পি কে এম এনামুল করিমকে সিলেট, একই মন্ত্রণালয়ের উপসচিব মো. ফরিদুর রহমানকে হবিগঞ্জ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টার একান্ত সচিব মুফিদুল আলমকে ময়মনসিংহ, স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব তরফদার মাহমুদুর রহমানকে শেরপুর, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব ফারহানা ইসলামকে কুষ্টিয়া, দুর্নীতি দমন কমিশনের পরিচালক (উপসচিব) মোহাম্মদ আব্দুল আওয়ালকে ঝিনাইদহ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব মো. অহিদুল ইসলামকে মাগুরা, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ রবিউল ফয়সালকে রংপুর, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব চৌধুরী মোয়াজ্জম আহমদকে গাইবান্ধা, দুর্নীতি দমন কমিশনের পরিচালক (উপসচিব) মোহাম্মদ আব্দুল আউয়ালকে নওগাঁ, সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব রাজিব কুমার সরকারকে নাটোর, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ মফিজুল ইসলামকে পাবনা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব হোসনা আফরোজাকে বগুড়া, বঙ্গবন্ধু হাইটেক সিটি২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ প্রকল্পের পরিচালক মো. সাইদুজ্জামানকে জয়পুরহাট, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব ইসতিয়াক আহমেদকে নোয়াখালী, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ মোহসীন উদ্দিনকে চাঁদপুর, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব নাফিসা আরেফীনকে গাজীপুর, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব মো. আমিরুল কায়সারকে কুমিল্লা, বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেনকে মৌলভীবাজার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলামকে খুলনা এবং হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামানকে গোপালগঞ্জের ডিসি করা হয়েছে। উল্লেখ্য, হাসিনা সরকারের পতন পরবর্তী গত ২০ আগস্ট চট্টগ্রামের তৎকালিন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানসহ ২৫ জেলার জেলা প্রশাসককে প্রত্যাহার করে অন্যত্র বদলি করা হয়।

পূর্ববর্তী নিবন্ধবাড়ছে ডেঙ্গুর প্রকোপ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১৫ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা