নীল আর্মস্ট্রং : চাঁদে অবতরণকারী প্রথম ব্যক্তি

| রবিবার , ২৫ আগস্ট, ২০২৪ at ৮:২৩ পূর্বাহ্ণ

নীল আর্মস্ট্রং (১৯৩০২০১২)। পুরোনাম নীল এলডেন আর্মস্ট্রং। মার্কিন মহাকাশচারী, বৈমানিক প্রকৌশলী এবং চাঁদে অবতরণকারী প্রথম ব্যক্তি। তিনি একজন নৌবিমানচালক, পরীক্ষামূলক বৈমানিক, এবং একজন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন। আর্মস্ট্রং ১৯৩০ খ্রিষ্টাব্দের ৫ই আগস্ট ওহাইওতে জন্মগ্রহণ করেন। ১৯৪৪ খ্রিষ্টাব্দে তিনি ‘ব্লুম হাই স্কুল’এ ভর্তি হন এবং বিমান উড্ডয়নের শিক্ষা লাভ করেন। মাত্র ১৬ বছর বয়সে তিনি ‘ছাত্র বিমান উড্ডয়ন সনদ’ লাভ করেন।

ফেব্রুয়ারি ১৯৪৯ খ্রিষ্টাব্দে তিনি নেভির মিডশিপম্যান হিসাবে নিয়োগ লাভ করেন। ২রা মার্চ ১৯৫০ খ্রিষ্টাব্দে তিনি প্রথমবারের জন্য কোনো বিমানবাহী যুদ্ধজাহাজে তার বিমান অবতরণ করান। নীল আর্মস্ট্রং ইন্ডিয়ানার পার্ডু বিশ্ববিদ্যালয়ে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা শুরু করেন। ১৯৫৫ খ্রিষ্টাব্দে তিনি গ্র্যাজুয়েশন ডিগ্রী লাভ করেন। গ্র্যাজুয়েশন শেষ করেই তিনি সিভিলিয়ান রিসার্চ পাইলট হিসেবে ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি ফর অ্যারোনটিক্স নাসা’য় যোগদান করেন। ১লা মার্চ ১৯৫৫ খ্রিষ্টাব্দে জীবনে প্রথমবারের মতো টেস্ট পাইলট হিসাবে তিনি বিমান চালনা করেন। ১৯৬২ খ্রিষ্টাব্দে নাসা জেমিনি৮ মিশনের জন্য নভোচারী নেয়ার ঘোষণা দিলে আর্মস্ট্রং তাতে আবেদন করেন এবং নাসার দ্বিতীয় গ্রুপের মহাকাশচারী হিসেবে নির্বাচিত হন। ১৯৬৬ খ্রিষ্টাব্দে তিনি দুই আসনের জেমিনি৮ মিশনের দায়িত্বে ছিলেন। জেমিনি৮ মিশনেই তিনি প্রথমবারের মতো একটি স্পেস ফ্লাইটের কমান্ডিং পাইলটের দায়িত্ব পালন করেন। তিনিই ছিলেন নাসার প্রথম সিভিলিয়ান নভোচারী যিনি মহাকাশে পাড়ি জমান। জানুয়ারি ১৯৬৯ খ্রিষ্টাব্দে নাসা অ্যাপোলো১১ মিশনের যাত্রীদের নাম ঘোষণা করে। নীল আর্মস্ট্রং (জেমিনি), এডউইন ‘বাজ’ অলড্রিন (জেমিনি১২), মাইকেল কলিনস (জেমিনি১০)-কে এই তিন সদস্যবিশিষ্ট মিশনের জন্য নির্বাচিত করা হয়।

১৬ই জুলাই ১৯৬৯ খ্রিষ্টাব্দে ফ্লোরিডার কেপ কেনাভেরাল লঞ্চপ্যাড থেকে আর্মস্ট্রং, অলড্রিন, এবং কলিনস অ্যাপোলো১১ মিশনের যাত্রী হয়ে চাঁদের উদ্দেশ্যে রওয়ানা দেন। চারদিন পর ‘ঈগল’ (মূল মহাকাশযানের ক্ষুদ্র অংশ যা চাঁদের মাটিতে নামতে ব্যবহৃত হয়েছিল) চাঁদের মাটি স্পর্শ করে। প্রথম মানুষ হিসেবে আর্মস্ট্রং তার বাম পা চাঁদের মাটিতে রাখেন এবং বলে ওঠেন, ‘একজন মানুষের জন্য এটা একটা ক্ষুদ্র ধাপ হলেও মানব জাতির জন্য এটি একটি বিরাট পদক্ষেপ’। ২০১২ খ্রিষ্টাব্দে ২৫শে আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধনতুন কারিকুলাম সংস্কার করা হোক