সড়কে নামল ট্রাফিক পুলিশ

নগরীর গুরুত্বপূর্ণ পাঁচ পয়েন্টে দায়িত্ব পালন ফুল দিয়ে বরণ করলেন শিক্ষার্থীরা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৩ আগস্ট, ২০২৪ at ৬:৩০ পূর্বাহ্ণ

নগরীতে ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণে পাঁচটি পয়েন্টে দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশের সদস্যরা। প্রাথমিকভাবে নগরীর জিইসি মোড়, আগ্রাবাদ, টাইগারপাস, ওয়াসা এবং লালখানবাজার এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণে কাজ করেছেন। এসব স্থানে তাদের সঙ্গে একজন করে শিক্ষার্থী প্রতিনিধিও উপস্থিত ছিলেন। গতকাল সোমবার সকাল থেকে নগরীর ৫টি গুরুত্বপূর্ণ পয়েন্টে ট্রাফিক পুলিশের সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে। পর্যায়ক্রমে নগরীর সকল গুরুত্বপূর্ণ মোড়ে ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশের সদস্যরা কাজ করবেন বলে সিএমপি সূত্রে জানা গেছে।

এক সপ্তাহ পর সড়কে ট্রাফিক ব্যবস্থাপনায় ফিরে আসায় নগরীর আগ্রাবাদে ট্রাফিক পুলিশের সদস্যদের সাইফুল ইসলাম নামে এক পথচারী ফুল দিয়ে শুভেচ্ছা জানান। কাজে ফেরা ট্রাফিক পুলিশ সদস্যদের ফুল দিয়ে বরণ করেন শিক্ষার্থীরাও। গত ৬ আগস্ট থেকে এক সপ্তাহ ধরে নগরীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করে আসছেন। পরে তাদের সহযোগিতায় এগিয়ে আসেন রেড ক্রিসেন্টবিএনসিসি ও আনসার সদস্যরা।

সকালে নগরীর ওয়াসার মোড়ে গিয়ে দেখা যায়, তিনজন ট্রাফিক সদস্য দায়িত্ব পালন করছেন। এসময় ট্রফিক পুলিশের এক সদস্য বলেন, প্রায় ৬ দিন পর আমরা আবার সড়কের দায়িত্ব পালনের জন্য এসেছি। আমাদের সাথে শিক্ষার্থীরাও আছে। সড়কের কোনো জ্যাম নেই। ভালো ভাবেই চলছে। বেলা সাড়ে ১২টায় নগরীর টাইগারপাস মোড়ে গিয়ে দেখা যায় ট্রাফিক পুলিশের কয়েকজন সদস্য দায়িত্ব পালন করছেন। এসময় অনেক মোটর সাইকেল আরোহী হেলমেট না পরায় তাদেরকে হেলমেট পরিয়ে দেন। বেশ কয়েকজন মোটর সাইকেল চালক ট্রাফিক পুলিশ সদস্যদের সাথে হাত মেলাতে দেখা গেছে।

গত ১১ আগস্ট বিকেলে দামপাড়া পুলিশ লাইনসের কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সিএমপি কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, সোমবার থেকে নগরের পাঁচটি গুরুত্বপূর্ণ পয়েন্টে ট্রাফিক পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবেন। প্রতিটি পয়েন্টে তাদের সাথে একজন করে শিক্ষার্থী প্রতিনিধিও থাকবেন। দুয়েক দিনের মধ্যে ক্রমান্বয়ে নগরের ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণে পুলিশ আগের মতো কাজ করবে। আমি দেখেছি, শিক্ষার্থীরা কঠোর পরিশ্রম করে ট্রাফিক নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। তাদের এই উদ্যোগ প্রশংসনীয়। তিনি আরও বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষার্থীদের ট্রাফিক বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধপুলিশ স্বাভাবিক কাজ শুরু করলে ব্যারাকে ফিরবে সেনাবাহিনী : সেনাপ্রধান
পরবর্তী নিবন্ধঅন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা ফারুক-ই-আজম শপথ নেবেন আজ