২০২৫ সালের হজের প্রাক নিবন্ধন শুরু

| মঙ্গলবার , ১৩ আগস্ট, ২০২৪ at ৬:২৭ পূর্বাহ্ণ

আগামী বছরের হজযাত্রার জন্য প্রাক নিবন্ধন শুরু হয়েছে গতকাল সোমবার। এদিন থেকে ৩০ হাজার টাকা ফি দিয়ে প্রাক নিবন্ধন সারা যাচ্ছে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের সহকারী সচিব (ওমরাহ শাখা) তফিকুল ইসলাম। তিনি গতকাল সোমবার বিকালে বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী আজ (গতকাল সোমবার) সকাল থেকেই হজের প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

বর্তমানে হজে যেতে হলে প্রথম ধাপে প্রাক নিবন্ধন করতে হয়। সেটি সম্পন্ন করলে একটি নম্বর দেওয়া হয়। ধারাবাহিকতা রক্ষা করে সেই নম্বর হজের জন্য নির্বাচিত হলে তা এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। কেবল নির্বাচিত হলেই নিবন্ধন সম্পন্ন করা যায়। আর নিবন্ধিত ব্যক্তিরাই কেবল হজ করার সুযোগ পেয়ে থাকে। খবর বিডিনিউজের। কোন দেশ থেকে কতজন ২০২৫ সালে হজ পালন করতে যেতে পারবেন, তার তালিকা প্রকাশ করেছে সৌদি আরব। সেই অনুযায়ী আগামী বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে যেতে পারবেন। তবে সেই হজে যেতে কত খরচ কত হবে বা হজ প্যাকেজের মূল্য কত হবে, সেটি এখনও ঠিক করা হয়নি। প্রতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সাধারণ প্যাকেজের মূল্য ছিল পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা, আর বিশেষ প্যাকেজের মূল্য ছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। চলতি বছরেও বাংলাদেশের জন্য সৌদি সরকারের নির্ধারিত হজের কোটা ছিল এক লাখ ২৭ হাজার। খরচ কুলাতে না পেরে প্রাকনিবন্ধনকারী অনেকেই এবার নিবন্ধন সম্পন্ন করেননি। তাতে বাংলাদেশি হজ পালনকারীর সংখ্যা দাঁড়ায় ৮৫ হাজার ১১২ জন।

পূর্ববর্তী নিবন্ধবন্দরের নতুন চেয়ারম্যান রিয়ার এডমিরাল মনিরুজ্জামানের দায়িত্বভার গ্রহণ
পরবর্তী নিবন্ধনির্বাচনের পরিবেশ তৈরি হতে সময় লাগবে : ফখরুল