নতুন সপ্তাহের ৩ দিন লেনদেনের সময় বাড়ছে ব্যাংক পুঁজিবাজারেও

| রবিবার , ২৮ জুলাই, ২০২৪ at ৬:২২ পূর্বাহ্ণ

সরকারি চাকরিতে কোটা নিয়ে আন্দোলনে সহিংসতা চলতে থাকলে জারি হওয়া কারফিউয়ের মধ্যে আজ রোববার থেকে আগামী মঙ্গলবার নতুন অফিস সূচিতে কর্মঘণ্টা বাড়ানোর পর ব্যাংক ও পুঁজিবাজারেও নতুন সময়সূচি ঘোষণা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী সপ্তাহের প্রথম তিন কর্মদিবসে ব্যাংক ও পুঁজিবাজারে লেনদেন শুরু হবে স্বাভাবিক সময়ের মতই সকাল ১০টায়। ব্যাংক খোলা থাকবে সাড়ে ৩টা পর্যন্ত, তবে লেনদেন চলবে ৩টা পর্যন্ত। স্বাভাবিক সময়ে ব্যাংকে লেনদেন হয় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত, এর পর আরও দুই ঘণ্টা চলে অন্যান্য কার্যক্রম।

পুঁজিবাজারে লেনদেন চলবে দুপুর ২টা পর্যন্ত, এর মধ্যে স্বাভাবিক লেনদেন হবে ১টা ৫০ মিনিট পর্যন্ত; পরের ১০ মিনিট থাকবে পোস্ট ক্লোজিং সেশন। স্বাভাবিক সময়ে পুঁজিবাজারে লেনদেন চলে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত, এর মধ্যে লেনদেন চলে ২টা ২০ মিনিট অবধি, বাকি ১০ মিনিট থাকে পোস্ট ক্লোজিং সেশন। খবর বিডিনিউজের।

গতকাল বাংলাদেশের ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক নতুন এই সময়সূচি জানিয়ে বলেন, যথাযথ নিরাপত্তা নিশ্চিত পূর্বক সারাদেশে সব ব্যাংকের নির্ধারিত শাখায় সীমিত আকারে ব্যাংকিং সেবা প্রদান করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসইর জনসংযোগ কর্মকর্তা শফিকুর রহমান পুঁজিবাজারের লেনদেনের সময় নিশ্চিত করেছেন।

গত ১৮ জুলাই আন্দোলনকারীদের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির দিন ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নজিরবিহীন সহিংসতা ঘটে। গুলিতে প্রাণহানির পাশাপাশি বিভিন্ন রাষ্ট্রীয় সম্পত্তিতে হামলা হয়। সহিংসতা চলতে থাকে তার পরদিনও। রাত ১২টা থেকে জারি হয় কারফিউ। এরপর তিনদিন ঘোষণা করা হয় সাধারণ ছুটি। বুধ ও বৃহস্পতিবার কারফিউ সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শিথিলের মধ্যে বেলা ১১টা থেকে বিকাল পর্যন্ত অফিস খোলা থাকে। এই দুই দিন ব্যাংকে ১১টা থেকে ৩টা এবং পুঁজিবাজারে লেনদেন চলে ১১টা থেকে ২টা পর্যন্ত। এর মধ্যে শেষ ১০ মিনিট ছিল পোস্ট ক্লোজিং সেশন।

আজ রোববার থেকে কারফিউ চলমান থাকবে কিনা, বা শিথিলের সময় বাড়বে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত এখনো আসেনি। তবে শুক্র ও শনিবার (গতকাল) ঢাকায় সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল করা আছে।

পূর্ববর্তী নিবন্ধ৩ সমন্বয়ককে হেফাজতে নেওয়ার কারণ জানালেন ডিবিপ্রধান
পরবর্তী নিবন্ধপ্রতিষ্ঠাবার্ষিকীতেও এক হতে পারেনি দুই গ্রুপ