কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষকদের

প্রত্যয় স্কিম

| সোমবার , ১৫ জুলাই, ২০২৪ at ৭:৪৩ পূর্বাহ্ণ

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিম নিয়ে ‘দাবি পূরণ না হওয়ায়’ কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। গতকাল রোববার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে ফেডারেশনের সভাপতি অধ্যাপক আখতারুল ইসলাম জানিয়েছেন।

প্রত্যয়’ স্কিম নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে গত শনিবার বৈঠকের পরদিন এ সিদ্ধান্তের কথা জানাল ফেডারেশন। এই স্কিম তারা বাতিলের দাবিতে আন্দোলন করছেন। যদিও সেতুমন্ত্রীর সঙ্গে প্রায় দেড় ঘণ্টার আলোচনা ‘সন্তোষজনক ও ফলপ্রসূ’ হওয়ার কথা জানিয়েছিলেন শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া। ফেডারেশনের অন্যদের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছিলেন তিনি। শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপক আখতারুল ইসলাম গতকাল বলেন, আমাদের দাবি যেহেতু পূরণ হয়নি, তাই আমাদের আন্দোলন চলছে এবং চলবে। তবে আমরা এ বিষয়ে আশাবাদী। খবর বিডিনিউজের।

এর আগে শিক্ষকদেরে সঙ্গে বৈঠকের পর কর্মবিরতি থেকে সরে আসার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেছিলেন, শিক্ষকদের দাবিগুলো প্রধানমন্ত্রীর কাছে তোলা হবে। ২০২৫ সালের ১ জুলাই শিক্ষকদের পেনশন স্কিমের কার্যকারিতা শুরু হবে। ইতোপূর্বে সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ২০২৪ সনের যে তথ্য দেওয়া হয়েছে তা সঠিক নয়। সবার পেনশন স্কিমে অন্তর্ভুক্তি হবে ১ জুলাই, ২০২৫। এটা তাদেরকে পরিষ্কারভাবে বলেছি।

আগের ঘোষণা অনুযায়ী চলতি ২০২৪২০২৫ অর্থবছরের প্রথম দিন থেকেই ‘প্রত্যয়’ স্কিম চালু হয়েছে। তাতে যুক্ত হলে অবসরপরবর্তী আর্থিক সুবিধা কমে যাওয়ার শঙ্কায় আন্দোলনে নেমেছেন দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকরা। ১ জুলাই থেকে শিক্ষকরা কর্মবিরতি পালন করছেন। আন্দোলনে থাকা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন বলছে, শিক্ষকদের প্রত্যয় স্কিমে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত ‘বৈষম্যমূলক’। কারণ বর্তমানে পেনশনের জন্য তাদের বেতন থেকে অর্থ কাটা না হলেও নতুন নিয়মে ১০% কাটা হবে।

ফেডারেশনের ভাষ্য, এখন যে আনুতোষিক পাওয়া যায়, প্রত্যয় স্কিমে তা নেই। চাকরিজীবী এবং তার নমিনি এখন আজীবন পেনশন পান, প্রত্যয়ে যুক্ত হলে সেটাও কমবে। বর্তমান নিয়মে পেনশনাররা মাসে চিকিৎসা ভাতা, দুটো উৎসব ভাতা পান, একটি বৈশাখী ভাতা পান, প্রত্যয়ে সে ব্যবস্থা নেই। এখনকার মত ইনক্রিমেন্টও নেই।

শিক্ষকদের আন্দোলনের মধ্যে ‘প্রত্যয়’ স্কিম নিয়ে সম্প্রতি অভয় দিয়ে জাতীয় পেনশন কর্তৃপক্ষ বলেছে, গত ৩০ জুনের আগে চাকরিতে যোগদানকারী শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের নতুন স্কিমে যুক্ত হওয়ার বাধ্যবাধকতা নেই।

পূর্ববর্তী নিবন্ধমেম্বার হোটেলসহ দুই বেকারিকে এক লাখ ৩৫ হাজার টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধশিক্ষক আন্দোলনে পেনশনের ‘প্রত্যয়’ এক বছর পেছাল