২০২৮ সালের মধ্যে যুক্তরাজ্য ছাড়তে পারে ৬ জনে ১ জন ধনকুবের

| বৃহস্পতিবার , ১১ জুলাই, ২০২৪ at ৯:২০ পূর্বাহ্ণ

২০২৮ সালের মধ্যে যুক্তরাজ্য ছাড়তে পারে মার্কিন ডলারে সম্পদ থাকা প্রায় ৬ জনে একজন ধনকুবের। তবে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানসহ অন্যান্য দেশে এই ধনকুবেরদের সংখ্যা বাড়তে পারে বলে জানানো হয়েছে বুধবার প্রকাশিত এক নতুন প্রতিবেদনে। ‘দ্য ইউবিএস গ্লোবাল ওয়েলথ রিপোর্ট’ ২০২৪ এর পূর্বাভাসে বলা হয়েছে, যুক্তরাজ্যে ডলারে সম্পদ থাকা ধনকুবেরদের সংখ্যা এবছর ১৭ শতাংশ কমে দাঁড়াবে ২,৫৪২৪৬৪ জনে, আগের বছরে যা ছিল ৩,০৬১,৫৫৩ জন। খবর বিডিনিউজের।

নেদারল্যান্ডসেও ধনকুবেরের সংখ্যা আগের বছরের ১,২৩১৬২৫ জন থেকে ৪ শতাংশ কমে ১,১৭৯৩২৮ জনে দাঁড়াবে বলে জানানো হয়েছে প্রতিবেদনে। ইউবিএস গ্লোবাল ওয়েলথ ম্যানেজমেন্ট এর প্রধান অর্থনীতিবিদ পল ডেনোভান বলেছেন, যুক্তরাজ্য থেকে ধনকুবেরদের চলে যাওয়া এই বাস্তবতারই কিছুটা প্রতিফলন ঘটাচ্ছে যে, বিশ্বে তৃতীয় সর্বোচ্চসংখ্যক ধনকুবেরের দেশটি থেকে এখন তাদের চলে যাওয়ার পরিসংখ্যান অস্বাভবিকভাবে বেড়ে গেছে।

ডেনোভানের মতে, যুক্তরাজ্য তাদের অআবাসিক (ননডোম) ব্যবস্থা বাতিলের সিদ্ধান্ত নেওয়ায় এর কিছু প্রভাব পড়েছে। এ ব্যবস্থায় সম্পদশালী মানুষেরা বিশেষত, বিদেশি যারা যুক্তরাজ্যে বাস করে তারা বৈদেশিক আয়ের ওপর কর এড়াতে পারত। এ সুবিধা না থাকায় ভিনদেশি ধনকুবেররা এখন কম কর কোথায় দেওয়া যায় সেসব জায়গাই খোঁজ করবে।

যুক্তরাজ্য বিশ্বে সবচেয়ে বেশি করের দেশ। ধনবান মানুষ, যাদের বছরে আয় ১২৫,১৪০ পাউন্ডের বেশি তাদেরকে ৪৫ শতাংশ হারে কর দিতে হয়।

পূর্ববর্তী নিবন্ধগাজায় স্কুল সংলগ্ন আশ্রয়কেন্দ্রে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২৯
পরবর্তী নিবন্ধনেটো আগের যে কোনো সময়ের চেয়ে শক্তিশালী : বাইডেন