প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ফ্যাশন এক্সিবিশন আর্ট অ্যান্ড ফেস্টিভ্যাল

| বৃহস্পতিবার , ১১ জুলাই, ২০২৪ at ৯:০২ পূর্বাহ্ণ

রঙবেরঙের কারুকাজ করা শাড়ি, কুর্তা, পাঞ্জাবি সাজানো, সাথে পেইন্টিং, হাতে বানানো গয়না, শোপিস, সোফার কুশন থেকে শুরু করে নানান প্রকারের হ্যান্ডিক্রাফটস। আরেক পাশে নানান পদের উপাদেয় সব খাবার সাজানো থরে থরে। ভিড়ও কম নয়। বর্ণিল পোশাকে ছেলেমেয়েরা করিডোরজুড়ে, এঘর থেকে ওঘর ঘুরে বেড়াচ্ছে। দেখে মনে হবে যেন উৎসব। প্রিমিয়ার ইউনিভার্সিটির ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি বিভাগের শিক্ষার্থীরা নিজেদের হাতের কাজগুলো প্রদর্শন করার লক্ষ্যে আয়োজন করেছে ফ্যাশন এঙিবিশন আর্ট অ্যান্ড ফেস্টিভ্যালের। শিক্ষকদের তত্ত্বাবধানে আয়োজনে প্রাণভোমরা শিক্ষার্থীরাই। একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে নানান ধরনের ডিজাইন তাদের করতে হয় সারা বছরই। সেখান থেকে বাছাইকৃত সব কাজ নিয়ে প্রদর্শন ও উৎসবের আয়োজন।

গতকাল বুধবার ইউনিভার্সিটির দামপাড়াস্থ ক্যাম্পাসে উৎসবের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। তিনি বলেন, আমরা সবসময়ই সুন্দরের সন্ধান করি। সভ্যতার সূচনারও আগে সুন্দরের সন্ধান শুরু হয়েছে। আমাদের মনে রাখতে হবে, সুন্দর যেন অনাবিল হয়। মানুষ সভ্যতার শুরু থেকেই ফ্যাশনের সন্ধানে রয়েছে। তবে, যুগে যুগে ফ্যাশন বদলায়, এবং এর মধ্য দিয়ে শিল্প ও সংস্কৃতিরও পরিবর্তন হয়। আমাদের দেশের শিল্পসংস্কৃতিকে ধরে রেখে যুগের সাথে তাল মেলাতে হবে শিক্ষার্থীদের।

এতে অতিথি ছিলেন উপউপাচার্য প্রফেসর ড. কাজী শামিম সুলতানা। তিনি বলেন, অন্যান্য শিল্পের মতো ফ্যাশন ইন্ডাস্ট্রিতেও গ্রীন মুভমেন্ট শুরু হয়েছে। পরিবেশের ক্ষতি না করে, কিভাবে টেকসই পণ্য তৈরি করা যায়, তা নিয়ে কাজ চলছে সারাবিশ্বে। আমাদের শিক্ষার্থীদেরও পরিবেশের কথা মাথায় রেখে কিভাবে নিজের মধ্য স্বকীয়তা আনা যায়, তার চেষ্টা করতে হবে। শিল্পে স্বকীয়তা থাকতে হয়। আমাদের নিজস্ব ঐতিহ্য, সংস্কৃতি ও প্রকৃতি থেকেই মৌলিকতা খুঁজে বের করতে হবে।

ট্রেজারার প্রফেসর ড. তৌফিক সাঈদ বলেন, ডিজাইনার হয়ে ওঠার পাশাপাশি শিক্ষার্থীদের ব্যবসায়ীও হয়ে উঠতে হবে। নিজেদের ব্র্যান্ড গড়ে তুলতে না পারলে দিনশেষে অনেক ভালো ডিজাইনও কালের গহ্বরে হারিয়ে যায়। পেশাগত জীবনে উন্নতি করতে হলে বিজনেস, মার্কেটিং, ম্যানেজমেন্টের দক্ষতা অর্জন করতে হবে।

বিভাগের চেয়ারম্যান সঞ্জয় কুমার দাশের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন বাংলাদেশ এডুকেশন এন্ড রিসার্চ ইনস্টিটিউটের ফাউন্ডার ও সিইও ড. আরিফ জুবায়ের ও গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মুনির। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় বৃষ্টিতে ধসে গেছে সড়ক
পরবর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ছিনতাই, চন্দনাইশে গ্রেপ্তার ৪