চট্টগ্রামে আড়াই হাজার কেজি পলিথিন জব্দ, ৫০ হাজার টাকা জরিমানা

আজাদী অনলাইন | মঙ্গলবার , ৯ জুলাই, ২০২৪ at ৭:৪৬ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানাধীন এলাকায় অভিযান চালিয়ে পরিবেশের জন্য ক্ষতিকর নিষিদ্ধ ঘোষিত ২ হাজার ৫৬৭ কেজি পলিথিন জব্দ ও ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

আজ বুধবার নগরীর বাকলিয়া থানাধীন মধ্যম চাকতাই (পয়লা পুল) এলাকায় ৩ ঘণ্টাব্যাপী অভিযান পরিচালিত হয়।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা চট্টগ্রাম মেট্রো শাখার তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউসুফ হাসান এ অভিযান পরিচালনা করেন।

এসময় বিসমিল্লাহ পলি ইন্ডাস্ট্রিকে ৫৫ মাইক্রনের কম পুরুত্বের পলিথিন উৎপাদান করায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং ৫৬৫ কেজি পলিথিন জব্দ করে। কারখানার পাশে অবস্থিত আরো একটি গুদাম ঘর থেকে ২ হাজার কেজি অবৈধ পলিথিন জব্দ করা হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউসুফ হাসান বলেন, পলিথিনের ব্যবহার কমাতে আমরা চেষ্টা করছি। এর ধারাবাহিকতায় আমরা অভিযান পরিচালনা করছি। আজ বিসমিল্লাহ পলি ইন্ডাস্ট্রিকে ৫৫ মাইক্রনের কম পুরুত্বের পলিথিন উৎপাদান করায় ৫০ হাজার টাকা জরিমানাসহ ২ টি প্রতিষ্ঠান থেকে ২ হাজার ৫৬৭ কেজি পলিথিন জব্দ করা হয়েছে।

উল্লেখ্য, ড্রেনেজ সিস্টেম না থাকায় পলিথিনসহ নগরীর প্রায় ৭০ লাখ বাসিন্দার বর্জ্য ৩৬টি খালের মাধ্যমে সরাসরি কর্ণফুলী নদীতে পড়ে। চট্টগ্রাম ওয়াসার হিসাবে প্রতিদিন প্রায় ৩ লাখ লিটার গৃহস্থালি বর্জ্য, কয়েকশ টন শিল্প কারখানার কেমিক্যাল পড়ে এ নদীতে।

চট্টগ্রাম নদী ও খাল রক্ষা কমিটির তথ্য মতে, প্রতিদিন প্রায় ১০ লাখ টন পলি গিয়ে পড়ে এই নদীতে। মানুষের বর্জ্য, পলিথিন ও পলি মিলে কর্ণফুলী নদীতে প্রায় ৬ থেকে ১০ মিটার পলিথিনের স্তর পড়ার কথা জানিয়েছে পরিবেশবিদরা।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পরীক্ষার্থীকে হোটেলে নিয়ে ধর্ষণ, আটক পিয়ন
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে আগুনে পুড়ে নিঃস্ব ১১ পরিবার