আজ ১ মহররম হিজরি নববর্ষ

জমিয়তুল ফালাহ মসজিদে শাহাদাতে কারবালা মাহফিল শুরু হচ্ছে

আজাদী প্রতিবেদন | সোমবার , ৮ জুলাই, ২০২৪ at ১০:২৭ পূর্বাহ্ণ

স্বাগত হিজরি নতুন বছর ১৪৪৬। হিজরি সনের প্রথম মাস মহররমের প্রথম দিনটি হিজরি নববর্ষ হিসেবে পালিত হয়ে আসছে। মহররম শব্দের অর্থ সম্মানিত। চান্দ্রবর্ষের ১২ মাসের মধ্যে প্রথম মাস মহররমকে ‘শাহ্‌রুল্লাহ’ বা আল্লাহর মাস বলে বিশেষভাবে অভিহিত করা হয়েছে। কীভাবে হিজরি সন প্রবর্তন হলো তার প্রেক্ষাপট জানাও জরুরি। ইসলামের দ্বিতীয় খলিফা আমিরুল মুমেনিন হযরত ওমর ফারুক (রা) এর খেলাফত পুরো আরব ভূখণ্ডেবিস্তৃত হয়। তখন সর্বজনীন কোনো সন না থাকায় দাপ্তরিক কার্যক্রম পরিচালনায় বিঘ্ন ঘটে। ওইসময় শীর্ষস্থানীয় সাহাবীদের পরামর্শে একটি নূতন সন চালুর সিদ্ধান্ত নেন খলিফা হযরত ওমর (রা)। হিজরতের ১৬ বছর পর ১০ জমাদিউল আউয়াল ৬৩৮ খ্রিষ্টাব্দে হিজরি সন প্রবর্তনের ঐতিহাসিক সিদ্ধান্ত নেন খলিফা হযরত ওমর (রা)। মহানবীর () মদিনা শরিফে হিজরতকে মহিমান্বিত করে রাখতে হিজরত থেকেই হিজরি শব্দটি এসেছে।

জমিয়তুল ফালাহ মসজিদে ১০ দিনব্যাপী মাহফিল আজ শুরু :

আহলে বায়তে রাসূল () স্মরণে আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের আয়োজনে ৩৯তম আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিল চট্টগ্রাম জমিয়তুল ফালাহ মসজিদে আজ সোমবার বাদ আসর থেকে শুরু হবে। মাহফিলে দেশিবিদেশি ইসলামী চিন্তাবিদ ও আলোচকরা শাহাদাতে কারবালার দর্শনের ওপর আলোচনা করবেন। মাহফিলে স্বাগত বক্তব্য দেবেন মাহফিল পরিচালনা পর্ষদ এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সূফি মোহাম্মদ মিজানুর রহমান। দশদিনব্যাপী আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিলে আহলে বায়তপ্রেমী জনতাকে অংশগ্রহণের জন্য মাহফিল পরিচালনা পর্ষদের সেক্রেটারি প্রফেসর কামাল উদ্দিন আহমদ অনুরোধ জানিয়েছেন।

আজ হিজরি নববর্ষ বরণে নানা অনুষ্ঠান :

হিজরি নববর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে এবারও হিজরি নববর্ষ ১৪৪৬ বরণে আজ নগরীর আউটার স্টেডিয়ামের মুক্তমঞ্চে বিকেল ৩টা থেকে ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। হামদ, না’তে রাসূল (), গজল, মাইজভান্ডারী মরমী সঙ্গীতসহ নানা সঙ্গীত পরিবেশনের মাধ্যমে হিজরি নতুন বছরকে বরণ করে নেবেন বিভিন্ন ইসলামী সাংস্কৃতিক সংগঠনের শায়ের ও শিল্পীগণ। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সূফি মোহাম্মদ মিজানুর রহমান। সভাপতিত্ব করবেন হিজরি নববর্ষ উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নাছির উদ্দিন মাহমুদ। হিজরি নববর্ষ বরণ অনুষ্ঠানে সকলের অংশগ্রহণ কামনা করেছেন পরিষদের ভারপ্রাপ্ত মহাসচিব সৈয়দ মুহম্মদ আবু আজম।

পূর্ববর্তী নিবন্ধচবিতে বেড়েছে মাদকসেবীদের দৌরাত্ম্য
পরবর্তী নিবন্ধজানি, আমার জীবনটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ : প্রধানমন্ত্রী