অস্থায়ী যুদ্ধবিরতি : ইসরায়েলি জিম্মি মুক্তি নিয়ে আলোচনায় রাজি হামাস

| রবিবার , ৭ জুলাই, ২০২৪ at ৯:২৬ পূর্বাহ্ণ

গাজা যুদ্ধ অবসানের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের দেওয়া একটি প্রস্তাবে গ্রহণ করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। পরিচয় প্রকাশ না করার শর্তে হামাসের একজন উর্ধ্বতন নেতা শনিবার রয়টার্সকে জানিয়েছেন, সংশোধিত হামাসইসরায়েল চুক্তি প্রস্তাবে নিশ্চিত করা হয়েছে মধ্যস্থতাকারীরা প্রথম পর্বে ছয় সপ্তাহের একটি অস্থায়ী যুদ্ধবিরতি, ত্রাণ সরবরাহ ও ইসরায়েলি সেনা প্রত্যাহারের নিশ্চয়তা দেবে। খবর বিডিনিউজের।

প্রথম পর্ব শেষ হওয়ার ১৬ দিন পর সেনা ও অবশিষ্ট পুরুষসহ ইসরায়েলি জিম্মি মুক্তির বিষয়টি নিয়ে পরোক্ষ আলোচনা শুরু হবে। সমঝোতা চুক্তির দ্বিতীয় পর্বের বাস্তবায়ন নিয়ে পরোক্ষ আলোচনা যে পর্যন্ত চলবে তত দিন অস্থায়ী যুদ্ধবিরতি, ত্রাণ সরবরাহ ও ইসরায়েলে সেনা প্রত্যাহার অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

এর আগে হামাস দাবি করেছিল, চুক্তিতে স্বাক্ষর করার আগে ইসরায়েলকে একটি স্থায়ী যুদ্ধবিরতির অঙ্গীকার করতে হবে, কিন্তু এবার দাবি বাদ দিয়েছে তারা। তার বদলে প্রথম ছয় সপ্তাহের পর্বজুড়ে আলোচনার মাধ্যমে স্থায়ী যুদ্ধবিরতির অর্জন করার বিষয়টি অনুমোদন করেছে।

আন্তর্জাতিক মধ্যস্থতার মাধ্যম শান্তি প্রচেষ্টার উদ্যোগের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এক ফিলিস্তিনি কর্মকর্তা জানিয়েছেন, হামাসের সম্মতি দেওয়া প্রস্তাবটি ইসরায়েল গ্রহণ করলে একটি কাঠামোগত চুক্তি হতে পারে এবং গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে নয় মাস ধরে চলা যুদ্ধ শেষ হতে পারে। ইসরায়েলের প্রতিনিধি দলের এক সদস্য পরিচয় প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, এখন চুক্তি হওয়ার একটি বাস্তব সুযোগ তৈরি হয়েছে।

এটি আগের দৃষ্টান্তের বিপরীত, তখন ইসরায়েল বলেছিল, হামাসের জুড়ে দেওয়া শর্ত পুরোপুরি অগ্রহণযোগ্য। শনিবার ইহুদিদের সাবাথ পর্ব (পবিত্রতা ও বিশ্রামের দিন) থাকায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক মুখপাত্রের সঙ্গে রয়টার্স যোগাযোগের চেষ্টা করলেও তিনি সাড়া দেননি। এর আগে শুক্রবার নেতানিয়াহুর দপ্তর জানিয়েছিল, পরবর্তী সপ্তাহেও আলোচনা চলবে এবং এখনও দুই পক্ষের মধ্যে মতপার্থক্য রয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাজ্যের প্রথম নারী অর্থমন্ত্রী কিয়ার
পরবর্তী নিবন্ধটাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে উরুগুয়ে