স্যুয়ারেজ সার্ভিস দ্রুত বাস্তবায়ন করুন

চার ওয়াসার কৌশলগত অংশীদারত্ব নিয়ে চট্টগ্রামে সেমিনারে স্থানীয় সরকার মন্ত্রী

আজাদী প্রতিবেদন | রবিবার , ৭ জুলাই, ২০২৪ at ৮:২৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামে দেশের চার ওয়াসার কৌশলগত অংশীদারত্ব বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রত্যেক ওয়াসাকে তাদের সকল কার্যক্রমে সক্ষমতা অর্জন করতে হবে। গ্রাহকসেবা সহজীকরণ করতে হবে। তিনি চট্টগ্রাম ওয়াসাসহ দেশের সকল ওয়াসাকে স্যুয়ারেজ সার্ভিস দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেন। গতকাল শনিবার সকালে চিটাগাং ক্লাবে ওয়াটার এইড বাংলাদেশের সহযোগিতায় এবং চট্টগ্রাম ওয়াসার আয়োজনে দেশের চার ওয়াসার কৌশলগত অংশীদারত্ব নিয়ে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, চট্টগ্রামে দেশের চার ওয়াসার কৌশলগত অংশীদারত্ব বিষয় নিয়ে একটি ফোরাম গঠন করা হয় ২০২২ সালে। এই ফোরামের উদ্যোগে ২০২২ সালে দেশের চার ওয়াসার প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল রাজশাহী ওয়াসায়। ফোরামের দ্বিতীয় সভা গতকাল অনুষ্ঠিত হয় চট্টগ্রাম ওয়াসায়। পরবর্তী সভা অনুষ্ঠিত হবে খুলনা ওয়াসায়। এই ফোরামের ফোকাল পার্সন হিসেবে দায়িত্ব পালন করছে ঢাকা ওয়াসা। সেমিনারে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, এক সময় মানুষ পানির জন্য কলসি নিয়ে মিছিল করলেও সে চিত্র বর্তমান বাংলাদেশে নেই। কারণ ঘনবসতিপূর্ণ ঢাকা ও চট্টগ্রাম ওয়াসাসহ রাজশাহী ও খুলনা ওয়াসা স্থানীয় জনগণের জন্য সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা ঠিকভাবে করতে পেরেছে। এছাড়াও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকরণ করার জন্য চট্টগ্রাম ও ঢাকা ওয়াসার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন চলমান রয়েছে।

ভর্তুকির টাকায় ধনীদের পানি সরবরাহ করা যৌক্তিক কিনা সে প্রশ্ন রেখে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা ওয়াসার এক হাজার লিটার পানি উৎপাদনে খরচ হয় ২৬ থেকে ৩০ টাকা। ৩০ টাকা যদি উৎপাদন খরচ হয়, আর আমি যদি তা ১৫ টাকায় বিক্রি করি তাহলে বাকি ১৫ টাকা ভর্তুকি কে দেবে? সরকারি টাকা দিয়ে কি আমি এখানে ক্ষতিপূরণ দিব? এটা যৌক্তিক বিষয় কিনা, প্রশ্ন আমার। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, যে ধনী সে পানির দাম বেশি দিবে, যে গরীব সে কম দিবে। এরকম একটি পাইলট কার্যক্রম ঢাকা ওয়াসায় চালু আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এটা সন্তোষজনভাবে সফল হলে দেশের সব ওয়াসায় এই কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। স্মার্ট মিটারিং এবং স্মার্ট বিলিং সিস্টেম চালু করতে হবে। সেমিনারে দেশের চার ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি) নিজ নিজ প্রতিষ্ঠানের কমার্শিয়াল ম্যানেজমেন্ট, ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট এবং টেকনিক্যাল অগ্রগতির উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী একেএম ফজলুল্লাহ তার উপস্থাপনায় চট্টগ্রাম ওয়াসার কমার্শিয়াল এবং টেকনিক্যাল খাতে দক্ষতা অর্জনের বিষয়গুলো দেশের অন্য তিন ওয়াসার সামনে তুলে ধরেন। সেমিনারে আরো বক্তব্য রাখেন, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান, রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকির হোসাইন ও খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আব্দুল্লাহ।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে একদিনে দুই গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধকৃষি উৎপাদন দ্বিগুণ বাড়ানোর তাগিদ