বঙ্গবন্ধুর আদর্শে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে

জন্মদিনের আলোচনা সভায় বক্তারা

আজাদী ডেস্ক | সোমবার , ১৮ মার্চ, ২০২৪ at ৫:৪২ পূর্বাহ্ণ

নানা আয়োজনে চট্টগ্রাম নগর ও বিভিন্ন উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

সাবেক মেয়র মনজুর আলম : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পবিত্র ৬ রমজান হওয়ায় সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম ধর্মীয় কর্মসূচির মধ্য দিয়ে দিনটি উদ্‌্‌যাপন করেন। গতকাল বাদ আছর সাবেক মেয়র প্রতিষ্ঠিত মসজিদসমূহে দোয়া মাহফিল অনুষ্ঠান শেষে এইচ এম ভবন অডিটরিয়ামে ১০৫ জন এতিম শিশুকে দিয়ে খতমে কোরানে পাক, ১০৫ জন হাফেজ ও আলেম দিয়ে দোয়া মাহফিল ও মোনাজাত এবং এতিমদের সাথে নিয়ে ইফতার শেষে ১০৫জন এতিমদের নতুন ঈদবস্ত্র ও ঈদ বকশিস প্রদান করেন। ইফতার পূর্ব অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম। সকালে তিনি শিক্ষক ও ছাত্রদের সাথে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পমাল্য নিবেদন করেন। সকাল ১০টায় দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা মিলনায়তনে শিশুকিশোরদের উৎসব অনুষ্ঠিত হয়। এ সময় অন্যদের মধ্যে মোহাম্মদ সাইফুল আলম, অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, উপাধ্যক্ষ মাহফুজুল হক চৌধুরী, সাবেক অধ্যক্ষ বাদশা আলম, প্রফেসর আবু ছগীর, কাজী মাহবুবুর রহমান, ফাতেমা জামান, লুৎফুন্নেছা, আব্দুস সাত্তার মজুমদার, মৌসুম দাশ ও জাকির হোসেন সহ অন্যরা আলোচনা করেন। ইফতার পূর্ব মোনাজাত পরিচালনা করেন মাওলানা আব্দুল মান্নান।

দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে খতমে কোরআন ও দোয়া মাহফিল গতকাল সংগঠনের আন্দরকিল্লাস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা এমপি, সহসভাপতি জান্নাত আরা মঞ্জু, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী শারমিন সুমি, এডভোকেট পাপড়ি সুলতানা, ববিতা বড়ুয়া, সঞ্চিতা বড়ুয়া, জীবন আরা বেগম, সদস্য জেবুন্নাহার, লতিফ চৌধুরী কলি, শাহনাজ বেগম, মোমেনা আক্তার নয়ন, নাসরিন আক্তার, কোহিনুর আক্তার, রোকেয়া আক্তার, হাসিনা আক্তার, আয়শা আক্তার প্রমুখ। খতমে কোরআন ও দোয়া মাহফিল পরিচালনা করেন হাফেজ মাওলানা ফজলুল কাদের।

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি : ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপন উপলক্ষ্যে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌ. আবু সাকলায়েনের নেতৃত্বে কেজিডিসিএল কর্তৃক বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে কোম্পানির ষোলশহরস্থ প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবদেন, আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে উন্নতমানের খাবার বিতরণের মাধ্যমে দিবসটি পালন করা হয়। এতে কেজিডিসিএলের সকল মহাব্যবস্থাপকবৃন্দ, উপমহাব্যবস্থাপকবৃন্দ, কেজিডিসিএলের অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন ও কেজিডিসিএল কর্মচারী ইউনিয়ন, রেজি: নং চট্ট২৭৭০ (সিবিএ)’র নেতৃবৃন্দসহ সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

ফটিকছড়ি এমপি সনি : ফটিকছড়ি প্রতিনিধি জানান, ফটিকছড়িতে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। রবিবার (১৭ মার্চ) সকালে উপজেলা পরিষদ মাঠে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফটিকছড়ি আসনের এমপি খাদিজাতুল আনোয়ার সনি। পরে উপজেলা প্রশাসন, থানা, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ একে একে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। দিবসটি উপলক্ষে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতে পুষ্প অর্পণ, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন খাদিজাতুল আনোয়ার সনি এমপি। উপজেলা নির্বাহী অফিসার মোজাম্মেল হকের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেনউপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান জেবুন্নাহার মুক্তা, ভাইস চেয়ারম্যান এড.সালামত উল্লাহ চৌধুরী শাহীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আরেফিন আজিম, উপজেলা প্রকৌশলী তন্ময় নাথ, ফটিকছড়ি পৌরসভার মেয়র মোহাম্মদ ইসমাইল হোসেন, নাজিরহাট পৌরসভার মেয়র লায়ন এ কে জাহেদ চৌধুরী প্রমুখ।

এম এ লতিফ এমপি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে দোয়ামিলাদ মাহফিল ও আলোচনা সভা ওয়ার্ল্ড ট্রেড সেন্টার নিচতলায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য এম এ লতিফ। এতে উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়া, কাউন্সিলর গোলাম মোহাম্মদ চৌধুরী, আওয়ামী লীগ নেতা সভাপতি ইবনে সালাউদ্দিন, মুজিবুল হক পেয়ারু, নুরুল আলম, মো. নাছির আলম, সানাউল্লাহ, নাছির আলম, শাহাদাত হাসান, খলিলুর রহমান নাহিদ, সালাউদ্দীন সরকার, ছালে আহমদ বিকম, মঞ্জুর আলম চৌধুরী, আবদুল মতিন মাস্টার, সেকান্দর আজম, নায়েবুল ইসলাম ফটিক, ইমাম হোসেন, আলমগীর আলম, আবদুর রহীম, সাজ্জাদ হোসেন, সুফিউর রহমান টিপু, মেজবাহ উদ্দিন মোরশেদ, সালাউদ্দীন বাবর, জাহিদ হোসেন খোকন ভিপি, লোকমান, ইমতিয়াজ বাবলা, ইমতিয়াজ সুমন, সোহেল, ইমরান, সেজান মাহমুদ সেতু।

রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল : রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল অফিসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান হাজী দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের পুলিশ সুপার এস.এম শফিউল্লাহ। অনুষ্ঠানে সামাজিক দায়বদ্ধতা থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন এবং জাতীয় শিশুদিবস উপলক্ষ্যে রিহ্যাবের পক্ষ থেকে চট্টগ্রাম রিজিওনাল অফিসে সেন্ট্রাল ফর ডিজএ্যাবলস কনসার্ন (সিডিসি) পরিচালিত প্রতিষ্ঠানের ৩০ জন বিশেষ শিশু (স্পেশাল চাইল্ড) এবং শারীরিক প্রতিবন্ধীদের (ফিজিক্যালী ডিজএ্যাবল্‌ড) মাঝে তাদের ব্যাবহারোপযোগী ডিভাইস (জিনিসপত্র) এবং ইফতার সামগ্রী উপহার প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির সদস্য সৈয়দ ইরফানুল আলম, নূর উদ্দীন আহমদ, মাইনুল হাসান, রিহ্যাব সদস্য রেজাউল করিম, ওয়াহিদুজ্জামান বাবু, মোঃ জাফর, হৃষিকেশ চৌধুরী, নূর মোহাম্মদ, সুব্রত দেব চৌধুরী, আশীষ রায় চৌধুরী, সিডিসি’র চেয়ারম্যান ও নির্বাহী পরিচালক প্রমুখ।

আজিমহাকিম স্কুল এন্ড কলেজ : কর্ণফুলি উপজেলার চরপাথরঘাটা আয়ূববিবি ট্রাস্ট পরিচালিত আজিমহাকিম স্কুল এন্ড কলেজের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার বিদ্যালয় প্রাঙ্গণে আয়ুববিবি ট্রাস্টের প্রধান নির্বাহী মাস্টার হাফেজ আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, আজিমহাকিম স্কুল এন্ড কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি এবং ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক মো. হাকিম আলী, বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের প্রতিষ্ঠাতা সদস্য এম.এ সালাম, প্রধান শিক্ষক মো. মনজুর আলম। এসময় সহকারী প্রধান শিক্ষক অখিল চন্দ্র পাল, সহকারী শিক্ষক উৎপল রায় সহ সকল শিক্ষকশিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা পুলিশ নারী কল্যাণ সমিতি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে চট্টগ্রাম জেলা পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) উদ্যোগে শিশু কিশোরদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুসহ তার পরিবারের সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত, কেক কাটা, ‘আমাদের জাতির জনক বঙ্গবন্ধু’ বিষয়ের উপর রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, সঙ্গীত প্রতিযোগিতা, চিত্রাঙ্কন এবং স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর কুইজ প্রতিযোগিতা। দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা পুলিশ লাইনস হালিশহর সিভিক সেন্টারে চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) সভানেত্রী শারমিন আক্তার। অতিথি ছিলেন সহ সভাপতি মাজেদা মজিদ জুই, হাসনাহেনা বনলতা, ফারহানা ইয়াসমিন সহ আরো উপস্থিত ছিলেন পুনাকের সদস্য প্রক্তা পারমিতা, আফরোজা বেগম, মনজিলা মিতু এবং সেক্রেটারি জেসমিন আসাদ জুই সহ আরো অনেকেই ও অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন এসআই মোস্তারী বেগম।

আইআইইউসি : আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) গতকাল রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। আইআইইউসির উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আইআইইউসির উপউপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ুন কবির, শরীয়াহ অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা কামিল, ইকোনমিঙ এন্ড ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান মনির আহমেদ। সভায় স্বাগত বক্তব্য রাখেন আইআইইউসির রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ, প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ, প্রফেসর ড. জাহেদ হোসেন সিকদার, . মোঃ সামিমুল হক চৌধুরী, প্রফেসর ড. দেলোয়ার হোসেন, প্রক্টর মোঃ ইফতেখার উদ্দিন, প্রফেসর ড. মাহি উদ্দিন এবং আইআইইউসির শিক্ষকশিক্ষিকা ও কর্মকর্তাকর্মচারী বৃন্দ। আলোচনা সভা সঞ্চালনা করেন ইংরেজী বিভাগের চেয়ারম্যান মোঃ ছরওয়ার আলম।

প্রবর্তক স্কুল এন্ড কলেজ : প্রবর্তক স্কুল এন্ড কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রবর্তক সংঘের (বাংলাদেশ) সভাপতি ও প্রবর্তক স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইন্দুনন্দন দত্ত। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল, প্রবর্তক সংঘের (বাংলাদেশ) সম্পাদক ডা: শ্রী প্রকাশ বিশ্বাস। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মনোজ কুমার দেব এবং সঞ্চলনায় ছিলেন কলেজ শাখার জীববিজ্ঞান বিভাগের প্রভাষক সুচিত্রা চৌধুরী। লায়ন ক্লাব ইন্টারন্যাশনালের পরিচালনায় এবং কলেজ শাখার বিজ্ঞান ক্লাবের সহযোগিতায় বিনামূল্যে চক্ষু পরীক্ষা সেবার আয়োজন করা হয়। অনুষ্ঠানটির আহ্বায়ক ছিলেন কলেজ শাখার বিজ্ঞান ক্লাবের সম্পাদক, রসায়ন বিজ্ঞানের প্রভাষক মুক্তা দত্ত। এতে ৬০০ জন চক্ষু রোগীকে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে তথ্য অধিদপ্তরের ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবনীর উপর তথ্যচিত্র প্রদর্শিত হয়।

পোর্ট সিটি ইউনিভার্সিটি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের ওপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচি শুরু করেন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরল আনোয়ার। এরপর তিনি শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা পরিদর্শন করেন। পরে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরল আনোয়ারের সভাপতিত্বে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. গণেশ চন্দ্র রায়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ ওবায়দুর রহমানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মফজল আহমদ, প্রফেসর ড. মোঃ ফসিউল আলম, অধ্যাপক মাইনুল হাসান চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ সেলিম হোসেন, প্রক্টর এস এম ওসমান গণি, জোবায়ের বিন সায়েদ ওলি ও হুমাইরা তাজরিন।

সিআইইউ : বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ)। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। অনুষ্ঠানে সিআইইউর শিক্ষকশিক্ষার্থী এবং কর্মকর্তারা অংশ নেন। সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও অংশ নেন স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. রুবেল সেন গুপ্ত, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন সার্মেন রড্রিঙ, সিআইইউর প্রক্টর ড. ইমন কল্যাণ চৌধুরী, সিআইইউ বিজনেস স্কুলের অধ্যাপক ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, সিআইইউর রেজিস্ট্রার আনজুমান বানু লিমা প্রমুখ। দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পরিচালক কুমার দোয়েল দে।

খাজা আজমেরী কিন্ডারগার্টেন : খাজা আজমেরী উচ্চ বিদ্যালয়, খাজা আজমেরী কিন্ডারগার্টেন ও খাজা আজমেরী গ্রামার স্কুলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাজা আজমেরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বকর মুহাম্মদ মুহিববুল্লাহ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আজব খাতুন দোভাষ এডুকেশন ডেভেলপমেন্ট ট্রাস্টের সেক্রেটারি, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য এবং ২৮নং ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম বাহাদুর। তিনি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন এবং সকল শিক্ষক শিক্ষার্থীদের উদ্দেশ্য মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন। আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সকল শিক্ষকশিক্ষিকাবৃন্দ।

৪০নং ওয়ার্ড আওয়ামী লীগ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উত্তর পতেঙ্গা ৪০নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে কাটগড় আজিজ উদ্যানে দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা এখলাসুর রহমান। সভায় সভাপতিত্ব করেন ৪০নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চৌধুরী আজাদ। সঞ্চালনা করেন জাহাঙ্গীর হোসেন শান্ত। সভায় অন্যান্যদের উপস্থিত ছিলেন ৪০ নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ সভাপতি নুর আহমদ, শামসুদ্দিন, জাফর আহমেদ, সাদেকুর রহমান, মো. ইদ্রিস, মিজানুর রহমান, অসীম নন্দি, মো. নাছির উদ্দিন, হাজি নাসির আহমেদ, নজরুল ইসলাম মিন্টু, সাবের আহমেদ, সমীর মহাজন লিটন, মো. ইউসুফ, মো. হানিফ, মো. সেলিম, নুরুল আফসার খোকন, নজরুল ইসলাম, সালাউদ্দিন, মো. আবুল হাসনাত, মুসলিম উদ্দিন, তৌহিদুল ইসলাম, আব্দুল কুদ্দুস মাখন, আজগর অনিক, জসিম উদ্দিন জয়, ফারুক নাছির, জসিম উদ্দিন হেলাল, রানা হামিদ, গিয়াস উদ্দিন বাবু, আরিফুল ইসলাম সুমন, মুন্না প্রমুখ।

মৎস্যজীবী লীগ চট্টগ্রাম মহানগর : মৎস্যজীবী লীগ চট্টগ্রাম মহানগর আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভা নতুন ফিশারীঘাট অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মৎস্যজীবী লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি আমিনুল হক (বাবুল সরকার)। সঞ্চালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক সাহেদ হায়দার খান। এতে বক্তব্য রাখেন মহানগর মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক এম.এ মোতালেব তালুকদার, দিদারুল আলম দিদার, .কে.এম ফজলুল হক, টুটুল ভট্টাচার্য্য, সেলিম উল্লাহ, জয়নুল আবেদীন, প্রবীর দাশ, শামসুল আলম, নুরুল আমিন, আব্দুর শুক্কুর, জয়নাল আবেদীন, সেলিম উদ্দিন শেকু, সাদ্দাম হোসেন, আব্দুল নুর টিপু, মো: মোরশেদ, আব্দুল মোনাফ, মো: মোস্তফা, শ্যামল দাশ, মো: মিন্টু প্রমুখ।

বঙ্গবন্ধু পরিষদ চট্টগ্রাম জেলা : স্থানীয় চট্টগ্রাম প্রেসক্লাবে ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদ চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ১০৫ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কবিতা আবৃত্তি, শিশু সমাবেশ ও আলোচনা সভা সংগঠনের সভাপতি অধ্যাপিকা বেগম সৈয়েদা তাহেরার সভাপতিত্বে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. সুমন গাঙ্গুলীর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. মু. আইয়ুবুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের প্রফেসর হোসাইন করিব, বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনন্দ বিকাশ চাকমা, সহকারী অধ্যাপক ফজলে এলাহী, অধ্যাপক মাহবুবুর রহমান, রাজীব, মাইশা মোরশেদ।

কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয় : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নগরীর কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্প্যমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল রবিবার অনুষ্ঠিত হয়। সিনিয়র শিক্ষক মমতাজ উদ্দিনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয়ের অভিভাবক সদস্য ও চকবাজার ওয়ার্ড কাউন্সিলর মো. নূর মোস্তফা টিনু। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোমা বড়ুয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ফারহানা রহমান, বোধিমিত্র মহাথেরো। মোনাজাত পরিচালনা করেন সিরাজুল মোস্তফা। আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক এটিএম গোলাম মোস্তফা, সিনিয়র শিক্ষক এম মাকসুদুল ইসলাম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধদেশে ফিরে পরিবারের সাথে ঈদ করা হলো না ওমান প্রবাসী ফরিদের
পরবর্তী নিবন্ধ১৫ ঘণ্টা পর চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক