রাঙামাটিতে ভোটারদের দীর্ঘ লাইন

রাঙামাটি প্রতিনিধি | রবিবার , ৭ জানুয়ারি, ২০২৪ at ৯:২৬ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে পার্বত্য রাঙামাটি সংসদীয় আসনে। আজ রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় একযোগে জেলার দশ উপজেলার ২১৩টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ কার্যক্রম শুরু হয়েছে। ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

আসনটিতে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী দীপংকর তালুকদার, তৃণমূল বিএনপির মনোনীত সোনালী আঁশ প্রতীকের প্রার্থী মো. মিজানুর রহমান এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মনোনীত ছড়ি (লাঠি) প্রতীকের প্রার্থী নেতা অমর কুমার দে।

দেশের সবচেয়ে বড় উপজেলা বাঘাইছড়িসহ রাঙামাটি মোট উপজেলা ১০টি। নির্বাচনি এই আসনটিতে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৪ হাজার ৩৫৪ জন। এরমধ্যে নারী ভোটার ২ লাখ ২৭ হাজার ৩৬, পুরুষ ভোটার ২ লাখ ৪৭ হাজার ৩১৬ এবং হিজড়া ভোটার রয়েছেন দুইজন।

রাঙামাটির ২১৩টি ভোটকেন্দ্রের মধ্যে দুর্গম এলাকার ১৮টি ভোটকেন্দ্র রয়েছে ‘হেলিসর্টি’ অর্থাৎ এই ১৮টি ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের যেতে হয় হেলিকপ্টারে করে। ১৮টি হেলিসর্টি কেন্দ্রের মধ্যে বাঘাইছড়িতে ছয়টি, বরকলে দুইটি, জুরাছড়িতে সাতটি এবং বিলাইছড়ি উপজেলায় তিনটি।

বিগত জাতীয় সংসদ নির্বাচনগুলোতে রাঙামাটি আসনে সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতির সমর্থিত প্রার্থী থাকলেও এবার মনোনয়ন নিয়েও ‘নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই’- এমন অভিযোগে নির্বাচন থেকে সরে গেল দলটি। এতে করে এই আসটিতে কোনো আঞ্চলিক রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করেনি। দৃশ্যত আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী দীপংকর তালুকদারের সঙ্গে লড়াইয়ের জন্য কোনো হেলিওয়েট প্রার্থী নেই এই নির্বাচনে। সাধারণ ভোটাররা মনে করেন, প্রতিযোগিতাশূন্য নির্বাচনে নিশ্চিত জয়ের পথে নৌকা।

পূর্ববর্তী নিবন্ধভোট দিলেন শেখ হাসিনা
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে শান্তিপূর্ণভাবে চলছে ভোটগ্রহণ