আমদানি করা ৪০ লাখ টাকার তুলা চুরি, গ্রেপ্তার ৬

সীতাকুণ্ড প্রতিনিধি | সোমবার , ৪ ডিসেম্বর, ২০২৩ at ৬:১৬ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড পোর্ট লিংক ডিপো থেকে ঢাকায় নেয়ার পথে ৪০ লাখ টাকার ১১ টন কাঁচা তুলা চুরির ঘটনায় জড়িত ৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এছাড়া ২টি কাভার্ডভ্যান, ১টি কার্গো এবং ১০ বান্ডেল কাঁচা তুলা উদ্ধার হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় পিবিআই চট্টগ্রাম জেলা কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পিবিআই পুলিশ সুপার নাজমুল হাসান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ৩০ নভেম্বর এবং ২ ডিসেম্বর পৃথক অভিযানে ভোলা এবং চট্টগ্রাম নগরী থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন ভোলা জেলার বোরহানউদ্দীন থানার কুঞ্জেরহাট গ্রামের মো. রফিকুল ইসলামের ছেলে মো. রুবেল (২৪), একই গ্রামের আবদুল কাদেরের ছেলে মো. মুনসুর আলম মোহন ওরফে সুজন ড্রাইভার (২৭), লক্ষ্মীপুর জেলার রামগতি থানার চররমিজ গ্রামের মো. মহিউদ্দিনের ছেলে মো. আমিরুল ইসলাম (২৮), চট্টগ্রামের ভূজপুর থানার দাঁতমারা ইউনিয়নের পেলারখীল গ্রামের মো. জহিরুল ইসলামের ছেলে মো. জয়নাল (২৬), নোয়াখালী জেলার সুধারাম থানার সোনাপুর মাস্টার বাড়ির মোস্তফা কামালের ছেলে নুরনবী শাওন (২২) এবং চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার শাহা পোয়া গ্রামের আজিজ খাঁর ছেলে মো. জাইসুল (২৩)

পিবিআই পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, গত ২৪ নভেম্বর রাত ৯টায় সীতাকুণ্ড পোর্ট লিংক ডিপো থেকে আমদানিকৃত তুলা নারায়ণগঞ্জের ভুলতা এলাকার কারখানায় নেওয়ার পথে চুরি করে নিয়ে যায় চোরচক্রের সদস্যরা। এ ঘটনায় পরিবহন ঠিকাদারি প্রতিষ্ঠান মোকাম লিমিটেডের রিজিওনাল অপারেশন ইনচার্জ আবদুল্লাহ আল মুনিম তুলা উদ্ধারে পিবিআইয়ের সহযোগিতা চান। তার অভিযোগের প্রেক্ষিতে তথ্য প্রযুক্তির সহায়তায় গত ৩০ নভেম্বর ভোলার বোরহানউদ্দীন থানার কুঞ্জেরহাট গ্রামের নিজ বাড়ি থেকে মো. রুবেলকে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যানুযায়ী ওইদিনই ভোলা সদর থানার ইলশা ফেরিঘাট এলাকা থেকে চুরির কাজে ব্যবহৃত কাভার্ডভ্যানসহ চক্রের হোতা সুজন ড্রাইভারকে গ্রেপ্তার করা হয়। এরপর ১ ডিসেম্বর আবদুল্লাহ আল মুনিম বাদী হয়ে সীতাকুণ্ড থানায় মামলা দায়ের করেন। ২ ডিসেম্বর রাতে অভিযান চালিয়ে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকা থেকে অন্য চারজনকে গ্রেপ্তার করা হয়। ঘটনায় ব্যবহৃত দুইটি কাভার্ডভ্যান, একটি কার্গো এবং ১০ বান্ডেল কাঁচা তুলা উদ্ধার করা হয় বলে জানান পুলিশ সুপার নাজমুল হাসান।

তিনি বলেন, আমদানিকারক প্রতিষ্ঠান আমেরিকা থেকে ৪৮ বান্ডেল কাঁচা তুলা আমদানি করে। এসব তুলার মূল্য প্রায় ৪০ লাখ টাকা। গ্রেপ্তার সবাই একটি চক্রের সদস্য। এর মধ্যে সুজন ড্রাইভার এর আগেও একই কায়দায় আমদানিপণ্য চুরির ঘটনা ঘটিয়েছে। গ্রেপ্তারকৃতদের সীতাকুণ্ড থানার মাধ্যমে রোববার (গতকাল) আদালতে পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধগোসলে নেমে এবার পর্যটক স্বামী-স্ত্রীর মৃত্যু
পরবর্তী নিবন্ধআমার বউ অসুস্থ,একটু দেখেন বলে পালালেন স্বামী