কক্সবাজার রুটে ট্রেনের টিকিট বিক্রি আজ শুরু

চট্টগ্রামবাসীর জন্য বরাদ্দ মাত্র ২টি বগি, আসন থাকবে ১১৫টি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৩ নভেম্বর, ২০২৩ at ৭:০৭ পূর্বাহ্ণ

ভ্রমণ পিপাসুদের কাছে বহুল আকাঙ্ক্ষিত ট্রেনে করে পর্যটন নগরীর কক্সবাজার যাওয়ার স্বপ্ন পূরণ হতে চলেছে। আগামী ১ ডিসেম্বর থেকে ঢাকাকক্সবাজার রুটে চালু হচ্ছে ‘কক্সবাজার এক্সপ্রেস’। ঢাকাচট্টগ্রামকক্সবাজার রুটের বাণিজ্যিক ট্রেনের টিকিট মিলবে আজকে বৃহস্পতিবার থেকে। রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, আজ বৃহস্পতিবার থেকে অনলাইন ও অফলাইনে মিলবে ট্রেনের টিকিট।

প্রাথমিকভাবে কক্সবাজার এক্সপ্রেস নামে একজোড়া বিরতিহীন ট্রেন ৭৮০ জন যাত্রী নিয়ে ছুটবে পর্যটন নগরীতে। আজ সকাল আটটায় অনলাইনে এবং কাউন্টারে নতুন এই ট্রেনের টিকিট দেওয়া হবে। ঢাকার পাশাপাশি চট্টগ্রাম স্টেশনের জন্যও টিকিট বরাদ্দ রাখা হয়েছে।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেন, বৃহস্পতিবার কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি শুরু হচ্ছে। চট্টগ্রামের জন্যও টিকিট বরাদ্দ রাখা হয়েছে।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, কক্সবাজারঢাকা একজোড়া বিরতিহীন ট্রেন দিয়ে শুরু হচ্ছে বাণিজ্যিক যাত্রা। কোরিয়া থেকে নিয়ে আসা অত্যাধুনিক কোচে নিরাপদে ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকায় মাত্র ৮ ঘণ্টায় পৌঁছে যাবেন ভ্রমণপিপাসুরা। ৭৮০ জন যাত্রী বহন করবে মোট ১৮টি কোচ। যেখানে থাকবে এসি চেয়ার কোচ ৮টি এবং ননএসি চেয়ার কোচ ১০টি।

কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের ১৮ বগির মধ্যে চট্টগ্রামবাসীর জন্য বরাদ্দ দেয়া হয়েছে মাত্র দুটি বগি। ‘কক্সবাজার এক্সপ্রেস’ এর ‘ঘ’ (স্নিগ্ধা) ও ‘ট’ শোভন চেয়ারের দুটি কোচ বরাদ্দ দেওয়া হয়েছে চট্টগ্রামের জন্য।

কিন্তু এর আগে গত মঙ্গলবার রেলওয়ের ঘোষিত সময়সূচি অনুযায়ী ঢাকা থেকে কক্সবাজার রুটে ননস্টপ সার্ভিসের কারণে নতুন এ ট্রেনে যাত্রা করার সুযোগ ছিল না চট্টগ্রামবাসীর। যার কারণে টিকিট বিক্রির সব কিছু চূড়ান্ত হওয়ার পরপরই আবার টিকিট বিক্রি কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়া হয়। গতকাল বুধবার প্রকাশিত নতুন সময়সূচি অনুযায়ী ‘কক্সবাজার এক্সপ্রেসের’ দুটি কোচ বরাদ্দ হয়েছে চট্টগ্রামের জন্য। এই দুটি কোচে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত টিকিট বিক্রয় হবে। এরপর চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী যাত্রীরা টিকিট কিনে এই দুটি বগিতে করে কক্সবাজার ভ্রমণ করবেন।

এই ব্যাপারে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী আজাদীকে বলেন, আগামী ১ ডিসেম্বর কক্সবাজার রুটের বাণিজ্যিক ট্রেনে অগ্রিম টিকিট বৃহস্পতিবার ২৩ নভেম্বর সকাল ৮টা থেকে চট্টগ্রাম রেল স্টেশনে ১, ২ ও ৩ ডিসেম্বরের টিকিট বিক্রি হবে। যাত্রীরা অনলাইনে এবং কাউন্টারে এসে টিকিট কাটতে পারবেন। রেলওয়ে অ্যাপস থেকে নিজের মোবাইলেও ঘরে বসে অনলাইনে টিকিট কাটতে পারবেন। চট্টগ্রাম থেকে এসি চেয়ারের প্রতি টিকিটের দাম ৪৭০ টাকা, শোভন চেয়ারে ২৫০ টাকা। চট্টগ্রাম থেকে মোট ১১৫টি টিকিট বিক্রি হবে।

জানা গেছে, কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশন ছাড়বে রাত সাড়ে ১০টায়। চট্টগ্রামে এসে পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। ২০ মিনিট যাত্রা বিরতি দিয়ে রাত ৪ টায় কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে। কক্সবাজারে পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে। এছাড়া কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ট্রেন ছাড়বে দুপুর ১২টা ৪০ মিনিটে। এই ট্রেন চট্টগ্রামে আসবে বেলা ৩টা ৪০ মিনিটে। আর ঢাকায় পৌঁছবে রাত ৯টা ১০ মিনিটে। গত ১১ নভেম্বর রেল নেটওয়ার্কে প্রবেশ করেছে পর্যটন নগরী কক্সবাজার। ১ ডিসেম্বর থেকে ঘুচতে চলেছে এই পথে বাণিজ্যিক ট্রেন চলাচলের অপেক্ষা। ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারের দূরত্ব ৫৩৫ কিলোমিটার। ঢাকা থেকে কক্সবাজারের পথে শোভন চেয়ারের ভাড়া ধরা হয়েছে ৫০৫ টাকা। প্রথম শ্রেণির চেয়ার ৬৭০ টাকা, শীতাতপ নিয়ন্ত্রিত স্নিগ্ধা শ্রেণির ভাড়া ৯৬০ টাকা। আর এসি সিট ও এসি বার্থের জন্য ভাড়া ধরা হয়েছে যথাক্রমে ১১৫৬ টাকা ও ১৭৩১ টাকা।

পূর্ববর্তী নিবন্ধশত ফাটল, বেরিয়ে পড়েছে রড
পরবর্তী নিবন্ধবিশ্বনেতাদের প্রধানমন্ত্রী বিশ্ব বাঁচাতে যুদ্ধকে না বলুন