অবরোধে নগরে যান চলাচল স্বাভাবিক

বিএনপির ঝটিকা মিছিল, গ্রেপ্তার ১০

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৪ নভেম্বর, ২০২৩ at ১০:১৯ পূর্বাহ্ণ

বিএনপির ডাকা চতুর্থ দফা অবরোধের শেষ দিন গতকালও নগরে যান চলাচল ছিল স্বাভাবিক। সকাল থেকে বাস, মিনিবাস, হিউম্যান হলার, টেম্পো, সিএনজি অটোরিকশার পাশাপাশি ব্যক্তিগত গাড়ি চলতে দেখা গেছে সড়কে। রাস্তাঘাট, মার্কেট, হাটবাজারে ছিল লোকজনের সরব চলাফেরা। সবমিলিয়ে অবরোধের খুব বেশি প্রভাব পড়েনি জনজীবনে।

অবশ্য দিনভর দূরপাল্লার বাস ছেড়ে যায়নি নগর থেকে। তবে অভ্যন্তরীণ সড়কে বাস চলাচল করেছে। অর্থাৎ নগর থেকে জেলার বিভিন্ন উপজেলার উদ্দেশ্যে গণপরিবহন ছেড়ে গেছে। এছাড়া শিডিউল অনুযায়ী ট্রেন ছেড়ে গেছে। পাশাপাশি মহাসড়কে চলেছে পণ্যবাহী ট্রাক, লরি, কাভার্ড ভ্যান।

এদিকে অবরোধের সমর্থনে নগরে ও মহাসড়কে সতর্ক অবস্থানে ছিল পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মহাসড়কে টহল দিয়েছে বিজিবি। এছাড়া নগরের ১৯টি পয়েন্টে অবস্থানে ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

এদিকে নগর ও উপজেলায় ঝটিকা মিছিল করেছে বিএনপি। অবরোধকে কেন্দ্র করে গতকাল সন্ধ্যা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় দলের আরো ১০ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছেন বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত ইদ্রিস আলী। তিনি আজাদীকে বলেন, নগর ও জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে চট্টগ্রামের বিএনপি নেতাকর্মীরা।

বিএনপি সূত্রে জানা গেছে, গতকাল সকালে নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. শাহ আলমের নেতৃত্বে মুরাদপুরষোলশহর ও আহ্বায়ক কমিটির সদস্য জাহাঙ্গীর আলম দুলালের নেতৃত্বে দেওয়ান হাট ও নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুর নেতৃত্বে লালদীঘির পাড়, সিনেমা প্যালেস মোড় এলাকায় মিছিল হয়েছে। এছাড়া বহাদ্দারহাট আরকান সড়ক, কদমতলী, কালামিয়া বাজার ও রাহাত্তরপুল, পাহাড়তলী ডিটি রোড, অক্সিজেনকুয়াইশ সড়ক, সিএন্ডবি এলাকা, বিসিক শিল্প এলাকা, বন্দরটিলা, ইউএসটিসি, ফয়’লেক, খুলশী রোড, পলিটেকনিক ও শেরশাহ এলাকায় অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল হয়েছে।

গ্রেপ্তার : নগর বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, রোববার দিবাগত রাতে অক্সিজেন কয়লার ঘরস্থ একটি কমিউনিটি সেন্টার থেকে বায়েজিদ থানা বিএনপির পরিবেশ বিষয়ক সম্পাদক ও একটি বেসরকারি হাসপাতালের কর্মচারী আবদুর রহিমকে গ্রেপ্তার করা হয়। নগর বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত ইদ্রিস আলী বিষয়টি নিশ্চিত করেন। এছাড়া গ্রেপ্তারকৃতদের মধ্যে রয়েছেন, বেগম খালেদা জিয়া মুক্তি মঞ্চের সদস্য সচিব মোহাম্মদ আলমগীর, যুবদলের মোহাম্মদ আতিকুর রহমান, মো. ফারুক, দেলোয়ার হোসেন, মো. সোহাগ।

পূর্ববর্তী নিবন্ধতফসিলের জন্য আরও দুদিন অপেক্ষা করতে হবে : ইসি সচিব
পরবর্তী নিবন্ধনাচে-গানে শিশুরা দেখাল ‘আশার আলো’