নবম শ্রেণির ছাত্রী মোহনা এক ঘণ্টার চেয়ারম্যান

খাগড়াছড়ি জেলা পরিষদ

খাগড়াছড়ি প্রতিনিধি | মঙ্গলবার , ১৭ অক্টোবর, ২০২৩ at ১১:১১ পূর্বাহ্ণ

বিশ্ব কন্যা শিশু দিবস উপলক্ষে এক ঘণ্টার জন্য খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের প্রতীকী চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছে নবম শ্রেণির ছাত্রী মোহনা ত্রিপুরা। গত রোববার সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত জেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে মোহনা।

প্রতীকী চেয়ারম্যান মোহনা ত্রিপুরা খাগড়াছড়ি সদর উপজেলার পেরাছড়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড ছেলাছড়া পাড়ার রুটিনাথ ত্রিপুরা ও হিরা ত্রিপুরার বড় মেয়ে। সে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী। চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার আগে মোহনাকে ফুল ও উত্তরি দিয়ে পরিষদের পক্ষ থেকে বরণ করে নেওয়া হয়। পরে চেয়ারম্যান হিসেবে বিভিন্ন বিতরণ কার্যক্রমে অংশ নেয় সে।

চেয়ারম্যানের দায়িত্ব নেওয়া মোহনা ত্রিপুরা বলে, ২০১২ সাল থেকে বিশ্বব্যাপী বিশ্ব কন্যা শিশু দিবস পালন করা হয়। এরই ধারাবাহিকতায় এই দিবসের গুরুত্ব ও পরিধি বাড়তে থাকে। কন্যা শিশুরা সমান সুযোগ এবং অধিকার পেলে বদলে দিতে পারে তাদের জীবন ও আশেপাশের সমাজ। বিশ্ব কন্যা শিশু দিবস উপলক্ষে প্রতীকী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়ায় আমি অত্যন্ত গর্বিত। আমি মোহনা ত্রিপুরা একা নয়, এখানে লাখো কন্যা শিশুর প্রতিনিধিত্ব করছি। আমি চাই কন্যা শিশুদের জন্য এই ধারা অব্যাহত থাকুক।

উল্লেখ্য, জাতিসংঘ ২০১২ সাল থেকে দিবসটি গুরুত্ব সহকারে উদযাপন করে আসছে। কন্যা শিশুরা সমান সুযোগ এবং সমান অধিকার পেলে বদলে দিতে পারে তাদের জীবন, তাদের আশেপাশের সমাজ। মূলত এই বিশ্বাস থেকেই ‘গার্লস টেকওভার’ এই কর্মসূচি আয়োজনের উদ্যোগ গ্রহণ করে।

পূর্ববর্তী নিবন্ধকৃত্রিম বুদ্ধিমত্তা লেখকদের সামনে একটা বড় সমস্যা হয়ে দাঁড়াবে
পরবর্তী নিবন্ধধর্ম মানুষকে উগ্রতা ও অনৈতিক কর্মকাণ্ড থেকে বিরত রাখে