একাদশ শ্রেণি ভর্তিতে ৪র্থ ধাপে আবেদনের সুযোগ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৬ অক্টোবর, ২০২৩ at ৪:৫৪ পূর্বাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কলেজ না পাওয়া কিংবা আবেদন না করা শিক্ষার্থীদের অনলাইনে ৪র্থ দফা আবেদনের সুযোগ দেয়া হয়েছে। বাংলাদেশ আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি উপরোক্ত সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থী, অভিভাবক ও বিভিন্ন কলেজের অধ্যক্ষগণের আবেদনের প্রেক্ষিতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির সর্বশেষ (৪র্থ ধাপে) আবেদন গ্রহণের এই সিদ্ধান্ত নেয়া হয়। এটিই সর্বশেষ ধাপ বলে উল্লেখ করে সংশ্ল্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকসহ সকলকে শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে ‘http://wwwxiclassadmission.gov.bd) প্রদত্ত পূর্ণাঙ্গ নির্দেশিকা অনুসরণ করে নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। সংশ্লিষ্ট শিক্ষার্থী ও

অভিভাবকদের কলেজে বিদ্যমান আসন সংখ্যা দেখে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক।

তিনি বলেন, যে সকল শিক্ষার্থী পূর্বে আবেদন করেনি বা আবেদন করে কলেজ সিলেকশন পায়নি তারা ছাড়াও যে সকল শিক্ষার্থী চূড়ান্ত মনোনয়ন পেয়েছে কিন্তু কোনো কারণে ৫ অক্টোবরের মধ্যে ভর্তি হতে পারেনি কিংবা নিশ্চায়ন করতে পারেনি তারা শেষ ধাপের এই অনলাইন আবেদন করতে পারবে। আগামী ৮ অক্টোবর রবিবার থেকে ৯ অক্টোবর (সোমবার) রাত ১১ টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ১০ অক্টোবর (মঙ্গলবার) আবেদন যাচাইবাছাই করে ১১ অক্টোবর (বুধবার) রাত ৮টায় ফল প্রকাশ করা হবে। ১২ অক্টোবর (বৃহস্পতিবার) থেকে ১৩ অক্টোবর (শুক্রবার) রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। ১৫ অক্টোবর (রোববার) তাদেরকে ভর্তি হতে হবে বলে জানান কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক।

অনলাইন আবেদন ব্যতীত ম্যানুয়েলি কোনো শিক্ষার্থী ভর্তি করা যাবে না বলেও বাংলাদেশ আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির উপরোক্ত সভা থেকে সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে।

অধ্যাপক জাহেদুল হক সর্বশেষ ধাপের অনলাইন আবেদনে যাতে কোনো ধরনের ভুল না হয় সেদিকে সতর্ক থাকতে শিক্ষার্থী এবং অভিভাবকদের পরামর্শ দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধএবার ভোটচুরি করে আগের মতো পার পাবে না : খসরু
পরবর্তী নিবন্ধড. ইউনূসকে হয়রানির অভিযোগ সঠিক নয় : দুদক সচিব