৬৪ বছরে আজাদী

আগামীর পথচলায় চাই সকলের সহযোগিতা ।। আজ মিলাদ মাহফিল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৫ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:১৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামের আপামর মানুষের ভালোবাসায় সিক্ত দৈনিক আজাদী আজ ৬৪ বছরে পদার্পণ করেছে। গৌরবের এ অভিযাত্রায় আজাদী সবসময় চট্টগ্রামের মাটি ও মানুষের কথা বলেছে, এ অঞ্চলের সংকট ও বঞ্চনার কথা তুলে ধরেছে। চট্টগ্রামের মানুষের সাফল্য ও সম্ভাবনাকে প্রচার করেছে নিজেদের গৌরব হিসাবে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে। আমরা এগিয়ে যেতে চাই আপনাদের সাথে নিয়ে। চট্টগ্রামের মানুষ আজাদীকে ভালবাসে। মানুষ বিশ্বাস করেআজাদী মানেই চট্টগ্রাম, চট্টগ্রাম মানেই আজাদী। এটাই আমাদের বড় পাওয়া।

১৯৬০ সালের ৫ সেপ্টেম্বর দৈনিক আজাদী যাত্রা শুরু করেছিল। আলোকিত ব্যক্তিত্ব আলহাজ্ব মোহাম্মদ আবদুল খালেক ইঞ্জিনিয়ার মানব কল্যাণের মহান ব্রত নিয়ে দৈনিক আজাদী প্রকাশ করেন। তিনি ছিলেন চট্টগ্রাম অঞ্চলের প্রথম মুসলিম ইঞ্জিনিয়ার। এ বছর তাঁর ইঞ্জিনিয়ারিং পাস করার একশ বছর পূর্ণ হয়েছে। তাই এবার আজাদীর বর্ষপূর্তি আলাদা আবেগ, অন্যরকম অনুভূতি নিয়ে এসেছে।

৬৩ বছর আগে তৎকালীন পূর্ব পাকিস্তানের অবহেলিত অঞ্চল ছিল চট্টগ্রাম। মুদ্রণ শিল্পসহ প্রকাশনা ক্ষেত্রে ছিল একেবারেই পিছিয়ে। সেই অবস্থায় পত্রিকা বের করার সিদ্ধান্ত নেয়া ছিল অত্যন্ত কঠিন। কিন্তু দূরদর্শী আলহাজ্ব মোহাম্মদ আবদুল খালেক ইঞ্জিনিয়ার সেই সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি হৃদয় দিয়ে অনুভব করতেন চট্টগ্রামের হৃদস্পন্দন। তাঁর অপরিমেয় ভালোবাসা ছিল চট্টগ্রামের মাটি ও মানুষের প্রতি। যে দৃষ্টিকোণ ও আদর্শ থেকে যাত্রা শুরু হয়েছিল, এই দীর্ঘ সময় সেই নীতি ও আদর্শকে ধারণ করেই পথ চলেছে আজাদী। সাংবাদিকতায় থেকেছে সত্যনিষ্ঠ। সাহসিকতা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করেছে। নানা সময়ে নানা ঝড়ঝাপ্টা এসেছে, বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হয়েছে। কিন্তু নীতি ও আদর্শের প্রশ্নে থেকেছে অবিচল। চট্টগ্রামের স্বার্থের কথা বলেছে, উন্নয়নের কথা বলেছে। চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্যকে আজাদী সযত্নে লালন করে চলেছে। তাই ৬৩ বছর ধরে এই পত্রিকা সমান জনপ্রিয়তা নিয়ে টিকে রয়েছে। আমরা গৌরবের সাথে বলতে চাই, শুধু দেশে নয়, বিশ্বেও কোনো সংবাদপত্রের জন্য যুগের পর যুগ এভাবে সমান জনপ্রিয়তা ধরে রেখে টিকে থাকার নজির খুব বেশি নেই। আজাদী চট্টগ্রামের স্বার্থের ব্যাপারে সবসময় সোচ্চার থেকেছে। কোনোদিন আপোষ করেনি। মানুষের ভালোবাসা, বিশ্বাস এবং আস্থা দৈনিক আজাদীকে উৎসাহিত করেছে, করেছে অনুপ্রাণিত। আজাদী আজ শুধু একটি সংবাদপত্র নয়, এটি এখন চট্টগ্রামের মুখপত্র হিসেবে স্বীকৃত।

গৌরবের এই দিনে আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করছি আজাদীর পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের। সংকটে, সাফল্যে, সুদিনে কিংবা দুঃসময়ে চট্টগ্রামের মানুষ আজাদীর সাথে থেকেছে। আমরা আশা রাখি, ভবিষ্যতেও এ ভালোবাসা অব্যাহত থাকবে। সামনের দিনগুলোয় পথচলা যাতে সুন্দর হয় সেজন্য আজাদী সকলের সহযোগিতা চায়।

আজ মিলাদ মাহফিল :

দৈনিক আজাদীর ৬৩ বছর পূর্তিতে সৃষ্টিকর্তা মহান আল্লাহ রাব্বুল আল আমিনের দরবারে শোকরানা আদায়ের লক্ষ্যে আজ মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। আজ বাদ আছর দৈনিক আজাদী ভবনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধঢাকা-চট্টগ্রাম রুটে বৈদ্যুতিক ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে : রেলমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৯টির স্থলে দশতলা ভবন হচ্ছে দুই স্কুলে, বাকি ৭টিতে ৬ তলা