৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

সভাপতি মোতাহের, সাধারণ সম্পাদক মফিজ আগের কমিটির ৫০ জনের সাথে নতুন যুক্ত ২৫

শুকলাল দাশ | মঙ্গলবার , ৫ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের ৭৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলীয় সভাপতি শেখ হাসিনার নির্দেশে কমিটির অনুমোদন দেন। নতুন ৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে গত কমিটির ৫০ জন স্থান পেয়েছেন। নতুনভাবে স্থান পেয়েছেন ২৫ জন। কমিটিতে সভাপতি পদে রয়েছেন মোতাহেরুল ইসলাম চৌধুরী এবং সাধারণ সম্পাদক পদে মফিজুর রহমান।

নতুন কমিটিতে সহসভাপতি হলেন ১১ জন। তারা হলেন, এস এম আবুল কালাম, আবুল কালাম চৌধুরী, মোহাম্মদ ইদ্রিস, হাবিবুর রহমান, আবু সুফিয়ান, শাহজাদা মহিউদ্দিন, মুজিবুর রহমান সিআইপি, অ্যাডভোকেট মুজিবুল হক, মো. কাশেম (বীর মুক্তিযোদ্ধা), মো. নাসির উদ্দিন (বিজিএমইএ), আইয়ুব আলী। তিন যুগ্ম সাধারণ সম্পাদক পদে আছেন, প্রদীপ কুমার দাশ, অ্যাডভোকেট জহির উদ্দিন, মোসলেহ উদ্দিন মনসুর।অন্যান্য সম্পাদকীয় পদে আছেন যারা আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মির্জা কছির উদ্দিন, কৃষি ও সমবায় সম্পাদক পদে গোলাম ফারুক ডলার, তথ্য ও গবেষণা সম্পাদক পদে আবদুল কাদের সুজন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. আবদুর রহিম, দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়ুয়া, ধর্ম বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান শিবলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে নুরুল আবছার চৌধুরী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক পদে বোরহান উদ্দিন এমরান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে ইঞ্জিনিয়ার আমানুর রশিদ হিরু, মহিলা বিষয়ক সম্পাদক খালেদা আক্তার চৌধুরী, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট আবদুর রশিদ, যুব ও ক্রীড়া সম্পাদক পদে দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক মো. ফারুক, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক আবসার উদ্দিন সেলিম, শিল্প ও বাণিজ্যে আনিসুজ্জামন চৌধুরী রনি, শ্রম সম্পাদক খোরশেদ আলম, সাংস্কৃতিক সম্পাদক জয়নুল আবেদিন জুনু, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. তিমির বরণ চৌধুরী।

সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ আঙ্গুর, দক্ষিণ জেলা যুবলীগের সাবেক সভাপতি আ ন ম টিপু সুলতান চৌধুরী, হায়দার আলী রনি, উপদপ্তর সম্পাদক জসিম উদ্দীন, উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আবুল কালাম আজাদ, কোষাধ্যক্ষ সৈয়দুল মোস্তফা চৌধুরী রাজু।

এক নম্বর সিনিয়র সদস্য হলেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি, হুইপ শামসুল হক চৌধুরী এমপি, নজরুল ইসলাম চৌধুরী এমপি, মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি, প্রফেসর ড. আবু রেজা মুহম্মদ নেজামুদ্দীন নদভী এমপি, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য চেমন আরা তৈয়ব, নুরুল কৈয়ুম খান, সিদ্দিক আহমেদ (বি.কম), আবদুল মোতালেব, আ ক ম শামসুজ্জামান চৌধুরী, রাশেদ মনোয়ার, দেবব্রত দাশ, বিজন চক্রবর্তী, আবদুল্লাহ কবির লিটন, মাস্টার ফরিদুল আলম, আবদুল মালেক, আবু সৈয়দ, ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দিন আহমদ আসিফ, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ড. জমির সিকদার, মো. শহীদুল কবির সেলিম, শাহাদাত হোসেন, গোলাম সরওয়ার মুরাদ, ইঞ্জিনিয়ার মুনির উদ্দিন আহমদ, ওমর গণি এমইএস কলেজের অধ্যক্ষ আ ন ম সরওয়ার আলম, মোজাহেরুল আলম চৌধুরী, ডা. আ ন ম মিনহাজুর রহমান, আবু সালেহ চৌধুরী, জান মোহাম্মদ সিকদার, দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক মো. সালাউদ্দীন সাকিব, মো. নাছির উদ্দিন, মুজাহিদ বিন কায়সার, আব্দুল কৈয়ুম চৌধুরী, নইমুল হক পারভেজ, মো. খোরশেদ আলম, রূপ কুমার নন্দী খোকন, ডা. নাছির উদ্দীন মাহমুদ।

পূর্ণাঙ্গ কমিটি অনুমোদনের ব্যাপারে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান আজাদীকে বলেন, নতুন কমিটিতে আগের কমিটির ৫০ জন এবং নতুন ২৫ জনকে রাখা হয়েছে। নতুন ২৫ জনের মধ্যে সাবেক ছাত্রনেতাদের প্রাধান্য দেয়া হয়েছে। প্রবীণ এবং নবীনের সমন্বয়ে এই কমিটি কেন্দ্র থেকে অনুমোদন দেয়া হয়েছে। সকলের সাথে কথা বলে আমরা কমিটি পূর্ণাঙ্গ করে কেন্দ্রে জমা দিয়েছিলাম। ৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি আজকে (গতকাল সোমবার) অনুমোদন দেয়া হয়েছে।

কমিটির নতুন সদস্য মুজাহিদ বিন কায়সার সাবেক জামায়াতের আমীর সাতকানিয়ালোহাগাড়া জামায়াতের সাবেক সংসদ সদস্য মাওলানা শামসুল ইসলামের আপন ভাগিনা এবং লোহাগাড়া আওয়ামী লীগের সাবেক সভাপতি বদিউল আলমের পুত্র। কমিটির অপর নতুন সদস্য মো. খোরশেদ আলম পেশায় ব্যবসায়ী। বাড়ি বোয়ালখালী। তিনি এফবিসিসিআইয়ের পরিচালক পদে নির্বাচন করেছিলেন। কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আমানুর রশিদ হিরুর বাড়ি সতকানিয়ার পুরানগড়। তিনি সিঙ্গাপুর এবং বাংলাদেশের ব্যবসায়ী।

বরকল ইউনিয়নে প্রথমবারের মতো চেয়ারম্যান নির্বাচিত হয়ে প্রথমবারের মতো দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক হয়েছেন মো. আবদুর রহিম। কমিটির অপর সদস্য ড. জমির সিকদার স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতির পদেও আছেন। কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক থেকে এক লাফে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হলেন হায়দার আলী রনি। অপরদিকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের গত কমিটির সদস্য আইয়ুব আলী এবারের কমিটির সহসভাপতি হয়েছেন।

প্রথমবারের মতো দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি হয়েছেন চন্দনাইশের বীর মুক্তিযোদ্ধা মো. কাশেম, গত কমিটির সাংস্কৃতিক সম্পাদক পটিয়ার মো. নাসির উদ্দিন (বিজিএমইএ) এবার কমিটির সহসভাপতি হয়েছেন। এছাড়াও দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক ও চন্দনাইশ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান খালেদা আক্তার চৌধুরী জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক হয়েছেন। এছাড়াও সাবেক অনেক ছাত্রনেতাই নতুন কমিটিতে স্থান পেয়েছেন। তাদের ত্যাগের মূল্যায়ন হওয়ায় অনেকেই আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মফিজুর রহমানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

উল্লেখ্য গত ২৪ আগস্ট চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের ৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরএর কাছে জমা দেন দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সম্মেলন হয়েছিল ২০২২ সালের ১২ ডিসেম্বর। সম্মেলন স্থলেই আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কমিটি ঘোষণা করা হয়। সেই কমিটিতে আগের কমিটির সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ এমপি ও সাধারণ সম্পাদক মফিজুর রহমানকে স্বপদে বহাল রাখা হয়।

দ্বিতীয় দফা সভাপতির দায়িত্ব নেয়ার ৫৩দিন পর গত ৫ ফেব্রুয়ারি ফেব্রুয়ারি মোছলেম উদ্দিন আহমেদ মারা যান। তার মৃত্যুর পর গত ২৪ ফেব্রুয়ারি আগের কমিটির ৩নম্বর সহসভাপতি পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়। পরবর্তীকালে গত ৬ আগস্ট গণভবনে আয়োজিত আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারপ্রাপ্ত নেতাদের ভারমুক্ত করে দেন। সেই থেকেই মোতাহেরুল ইসলাম সভাপতির দায়িত্ব পালন করছেন।

গত ২৩মে দক্ষিণ জেলা আওয়ামীলীগের কমিটি অনুমোদনের জন্য কেন্দ্রে জমা দেয়ার পর দক্ষিণের চার এমপিসহ একাধিক নেতা লিখিত আপত্তি জানান। স্থানীয় এমপিদের আপত্তির কারনে জমা দেওয়া পূর্ণাঙ্গ কমিটির তালিকা সংশোধন করে পুনরায় জমা দেওয়ার নির্দেশনা দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পরবর্তীতে সকলের সাথে পরামর্শ করে গত ২৩ আগস্ট কেন্দ্রে পূর্ণাঙ্গ কমিটি জমা দেন দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

গতকাল বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দক্ষিণ জেলা আওয়ামীলীগের ৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন।

পূর্ববর্তী নিবন্ধওমানে সাগরে ডুবে ফটিকছড়ির দুই ভাইয়ের মৃত্যু
পরবর্তী নিবন্ধ২৭ সদস্যের উপদেষ্টা পরিষদে জায়গা পেলেন যারা