জলবায়ু পরিবর্তন রোধে ভোগবাদী জীবন পরিহার করতে হবে

চবিতে সেমিনারে মুনীর চৌধুরী

| শুক্রবার , ১৮ আগস্ট, ২০২৩ at ৯:৪৭ পূর্বাহ্ণ

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, তরুণ শিক্ষার্থীদের পরিবেশ রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। সবুজ বান্ধব শহর, নগর ও ক্যাম্পাস গড়তে বিজ্ঞানের উদ্ভাবনকে প্রয়োগ করতে হবে। বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ হচ্ছে ভোগবাদী ও আরামআয়েশি জীবন। এক একটি পরিবারে ৩৪টি গাড়ি ব্যবহার করা হচ্ছে। দামী দামী বিলাসবহুল ফ্ল্যাট তৈরি করা হচ্ছে। এসবের চাহিদা পূরণের জন্য প্রাকৃতিক সম্পদ নিঃশেষ করে ফেলা হচ্ছে। আগামী প্রজন্মের জন্য কিছুই থাকছে না। ভোগবাদী জীবন এড়িয়ে তরুণ প্রজন্মকে পরিশ্রমী জীবন যাপনে অভ্যস্ত হতে হবে। শুধু বিসিএস অফিসার হওয়ার প্রতিযোগিতা নয়, দেশের উন্নয়নের জন্য প্রয়োজন প্রতিভাবান বিজ্ঞানী ও গবেষক। গবেষণায় প্রচুর মন দিতে হবে এবং মহান আল্লাহর সৃষ্টি বৈচিত্র্য থেকে গবেষণার মাধ্যমে মানুষের জন্য কল্যাণমূলক উদ্ভাবন বের করতে হবে। পলিথিন ও প্লাস্টিকের বিকল্প উদ্ভাবন করে নদীনালা ও কৃষি জমিকে রক্ষা করতে হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে প্লাস্টিক পলিথিন মুক্ত রাখতে হবে এবং বৃক্ষরোপণ ও বৃক্ষের পরিচর্যা নিশ্চিত করতে হবে। মোবাইলইন্টারনেট আসক্তি থেকে তরুণ প্রজন্মকে বাঁচাতে হবে।

গতকাল বৃহস্পতিবার চবি ইনস্টিটিউট অফ ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সের একাডেমিক ভবনে আয়োজিত ‘জলবায়ু রক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক এক সেমিনারে মূখ্য আলোচক হিসেবে তিনি এ কথা বলেন। আগামীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আর্থিক সহযোগিতায় ফরেস্ট্রি ক্যাম্পাসে জীববৈচিত্র্য মিউজিয়াম গড়ে তোলার উদ্যোগ নেয়া হবে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিভাগের শিক্ষক শিক্ষার্থীসহ প্রায় ৮০ জন অতিথি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিজ্ঞান বিষয়ক বক্তৃতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উক্ত বিভাগের পরিচালক ড. মো. আখতার হোসেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসাউদার্ন ভার্সিটিতে আইনি যুক্তি নিয়ে প্রতিযোগিতা
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা পেল বাইসাইকেল উপহার