এ বছর ডেঙ্গুতে মৃত্যু ৪০০ ছাড়াল

সারা দেশে একদিনে ১৮ জনের মৃত্যু

| মঙ্গলবার , ১৫ আগস্ট, ২০২৩ at ৮:৫০ পূর্বাহ্ণ

বাংলাদেশে গত একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে এ বছর মশাবাহিত এ রোগে মৃত্যু বেড়ে ৪১৬ জনে দাঁড়াল। ডেঙ্গুতে এক বছরে এত মৃত্যু বাংলাদেশ আর কখনো দেখেনি। এর আগে ২০২২ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৮১ জনের মৃত্যু হয়, তার আগে ২০১৯ সালে মারা যান ১৭৯ জন। বাংলাদেশে এ বছর যত মৃত্যু হয়েছে, তাদের ৩১৮ জন ঢাকার, ৯৮ জন ঢাকার বাইরের। মাসের হিসাবে সবচেয়ে বেশি ২০৪ জনের মৃত্যু হয়েছিল জুলাই মাসে। আর চলতি অগাস্ট মাসের ১৩ দিনেই ১৬৫ জনের মৃত্যু হল। খবর বিডিনিউজের।

এছাড়া জানুয়ারিতে ছয় জন, ফেব্রুয়ারিতে তিন জন, এপ্রিলে দুজন, মে মাসে দুজন এবং জুনে ৩৪ জনের মৃত্যু হয় এ বছর। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ২৪৮০ জন রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে। তাদের নিয়ে এ বছর মোট ৮৭ হাজার ৮৯১ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হলেন। তাদের মধ্যে ৩৬ হাজার ৫৯ জন রোগী ভর্তি হয়েছেন অগাস্ট মাসের ১৩ দিনে। এছাড়া জানুয়ারিতে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে ১০৩৬ জন এবং জুনে ৫৯৫৬ জন এবং জুলাই মাসে ৪৩ হাজার ৮৫৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের মধ্যে ৯১৯ জন ঢাকার এবং ১৫৬১ জন ঢাকার বাইরের।

সারাদেশের বিভিন্ন হাসপাতালে এখন ৯ হাজার ৪৩১ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে ঢাকায় ৪১৪০ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ৫২৯১ জন। এ বছর এইডিস মশা শনাক্তে চালানো জরিপে ঢাকায় মশার যে উপস্থিতি দেখা গেছে, তাকে ঝুঁকিপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় সামনে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়ার আশঙ্কা করেছেন তারা। ডেঙ্গু আক্রান্ত হয়ে এ বছর যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শক সিনড্রোমে মারা গেছেন।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা সংকট সমাধানে বিশ্ববাসীকে এগিয়ে আসার আহ্বান
পরবর্তী নিবন্ধডেঙ্গু মশা কামড়ালে কি ফুলে যায়?