ভূমধ্যসাগরের তীরবর্তী দেশগুলোতে ব্যাপক দাবানল, ৪৩ মৃত্যু

| বৃহস্পতিবার , ২৭ জুলাই, ২০২৩ at ৭:০২ পূর্বাহ্ণ

ভূমধ্যসাগরের তীরবর্তী দেশগুলোতে ছড়িয়ে পড়া ব্যাপক দাবানলে আলজেরিয়া, ইতালি ও গ্রিসে ৪০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। দাবানলে বহু গ্রাম ও অবকাশযাপন কেন্দ্র হুমকির মুখে পড়েছে। এসব এলাকা থেকে কয়েক হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

বিবিসি জানায়, রোডস দ্বীপ থেকে বিমানযোগে আরও মানুষকে সরিয়ে নিতে প্রস্তুতি শুরু করেছে গ্রিস। দেশটির করফু ও এভিয়া দ্বীপেও দাবানল শুরু হয়েছে। গ্রিসে দীর্ঘদিন ধরে চলা দাবদাহ প্রশমিত হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না, বরং কোথাও কোথাও তাপমাত্রা ৪৪ সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। খবর বিডিনিউজের।

প্রতিবেশী ইতালির সিসিলি ও পুইয়াতে দাবানলের কারণে কয়েক হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে। তীব্র বাতাস ও শুষ্ক গাছপালার কারণে আগুন নেভাতে ও আগুনের পথে বাধা তৈরি করতে দমকল কর্মীদের হিমশিম খেতে হচ্ছে। তবে দাবানলের কারণে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ভূমধ্যসাগরের অপর তীরে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায়। এখানে ১০ সেনাসহ ৩৪ জনের মৃত্যু হয়েছে।

দেশটির বউমারডেস, বউরাতুন, তিজি ওউজৌ, জিজেল, বেজাইয়া ও স্কিকদা প্রদেশে দাবানল ছড়িয়ে পড়েছে। রাজধানী আলজিয়ার্সের পূর্বে উপকূলীয় প্রদেশ বেজাইয়ায় লোকজনকে সরিয়ে নেওয়ার সময় আগুনের মধ্যে আটকা পড়ে অনেকের মৃত্যু হয়। দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রদেশটিতে এ পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

আলজেরিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, রোববারের পর থেকে ৮০ শতাংশ আগুন নিভিয়ে ফেলা হয়েছে, তারপরও প্রায় ৮০০০ কর্মী, ফায়ার ট্রাক ও কিছু বিমানসহ বিশাল অগ্নিনির্বাপণ প্রচেষ্টা চলমান আছে।

প্রতিবেশী তিউনিসিয়াও আগুন ছড়িয়ে পড়েছে। আলজেরিয়ার সীমান্তবর্তী তিউনিসীয় উপকূলীয় শহর মিলুলা থেকে ৩০০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। গ্রিসে বেসামরিক সুরক্ষা মন্ত্রণালয় গতকাল দেশটির ১৩টি অঞ্চলের মধ্যে ছয়টিতে দাবানলের ‘চরম বিপদ’ এর সতর্কতা জারি করেছে।

ওয়াল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন গোষ্ঠীর জলবায়ু বিজ্ঞানীদের একটি দল বলেছে, ইউরোপের দক্ষিণাঞ্চল, উত্তর আমেরিকা ও চীনে চলতি মাসে যে তীব্র দাবদাহ চলছে তা মানুষের কারণে সৃষ্ট জলবায়ু পরিবর্তন ছাড়া কার্যত অসম্ভব ছিল।

ইতালি বিপরীতমুখী চরম আবহাওয়া পরিস্থিতির মোকাবেলা করছে। দেশটির উত্তরাঞ্চলে প্রাণঘাতী ঝড় বয়ে গেছে আর একই সময় দক্ষিণে সিসিলি ও অন্য কয়েকটি অঞ্চল দাবানলে পুড়ছে। গতকাল দিকে ফ্রান্সের ভূমধ্যসাগরীয় দ্বীপ কর্সিকায়ও দাবানল শুরু হয়। এর পাশপাশি ভূমধ্যসাগরের তীরবর্তী দেশ স্পেন ও তুরস্ক থেকেও দাবানলের খবর পাওয়া গেছে।

পূর্ববর্তী নিবন্ধআগস্টে ছেলের হাতে দায়িত্ব ছাড়বেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন
পরবর্তী নিবন্ধইন্ডোর ক্রিকেট টুর্নামেন্টে সাউদার্ন ইউনিভার্সিটি কোয়ার্টার ফাইনালে