নেদারল্যান্ডস উপকূলে ৩,০০০ গাড়িসহ পুড়ে গেল জাহাজ

| বৃহস্পতিবার , ২৭ জুলাই, ২০২৩ at ৭:০০ পূর্বাহ্ণ

নেদারল্যান্ডসের আমেলন্ড দ্বীপের উপকূলে প্রায় ৩ হাজার গাড়িসহ পুড়ে গেছে একটি কার্গো জাহাজ। ঘটনায় একজন নাবিক নিহত হয়েছেন। আহত হয়েছে ২২ জন। তাদেরকে হাসপাতালে নেওয়া হয়েছে। বিবিসি জানায়, বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকা নর্থ সী এলাকায় পুরোদমে উদ্ধার অভিযান শুরু হয়েছে। ডাচ কোস্টগার্ডের মুখপাত্র বলেছেন, জাহাজে থাকা ২৫ টি বৈদ্যুতিক গাড়ির কোনও একটি থেকে সম্ভবত আগুন লেগেছে। কোস্টগার্ডের শেয়ার করা ছবিতে দেখা গেছে, পানামার পতাকাবাহী ফ্রিম্যান্টেল হাইওয়ে জাহাজটি ধোঁয়ায় ঢেকে গেছে। জাহাজের ডেক থেকে আগুনের শিখা বের হচ্ছে। খবর বিডিনিউজের।

ডাচ বার্তা সংস্থা এএনপি কে কোস্টগার্ড জানায়, আগুন কয়েকদিন ধরে জ্বলতে পারে। জাহাজের ধারগুলোতে জ্বলতে থাকা আগুন পানি দিয়ে নেভানো হচ্ছে। তবে জাহাজটি ডুবে যেতে পারে এই ভয়ে উদ্ধারকর্মীরা সেটিতে খুব বেশি পানি ঢালছেন না। জাহাজটি মঙ্গলবার গাড়ি নিয়ে জার্মানি থেকে মিসরের পোর্ট সাইদে যাচ্ছিল। যাত্রাপথে নর্থ সী’র প্রান্তে ওয়াডেন সীতে আমেলন্ডের প্রায় ২৭ কিলোমিটার উত্তরে বুধবার জাহাজটিতে আগুন লাগে।

জাহাজের ক্রুরা সঙ্গে সঙ্গে নিজেরাই আগুন নেভানোর চেষ্টা করে। কিন্তু আগুন বাড়তে থাকায় পরে তারা জাহাজ ছেড়ে যেতে বাধ্য হয়। অনেকেই পানিতে লাফিয়ে পড়ে। পরে উপকূলরক্ষীরা তাদেরকে উদ্ধার করে। আগুন লাগার পর একটি টো জাহাজ ফ্রিম্যান্টলকে শিপিং লেন থেকে সরিয়ে আনে। অগ্নিকাণ্ডের ঘটনা থেকে জাহাজে করে বৈদ্যুতিক গাড়ি বহনের ঝুঁকির বিষয়টি সামনে এসেছে।

পূর্ববর্তী নিবন্ধএবার শাকিবের বলিউড যাত্রা?
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৬.৬২ কোটি টাকা