সিলভার স্ক্রিনে ‘বারবেনহাইমার’

| বৃহস্পতিবার , ২৭ জুলাই, ২০২৩ at ৬:৫৩ পূর্বাহ্ণ

বৈরী পরিস্থিতিতে রিলিজ হওয়া ‘বার্বি’ ও ‘ওপেনহাইমার’ এর সুবাধে হলিউড চাঙ্গা হয়ে উঠেছে। দর্শকরা দুটি সিনেমাকে একত্রে ‘বারবেনহাইমার’ নামে সমর্থন দিচ্ছেন। ছবি দুটি একে অপরের পরিপূরক হিসেবে কাজ করছে। সিনেমা দুটির নির্মাতারা দর্শককে ভিন্ন, স্মার্ট ও মৌলিক গল্প উপহার দিয়েছেন। মানুষ বুঝতে পেরেছে, চমৎকার কিছু আছে এতে এবং তারা এর অংশ হতে চাচ্ছে। দুটি সিনেমা প্রত্যাশার চেয়েও বেশি দর্শক পেয়েছে। বিশ্বব্যাপী দর্শকপ্রিয়তার আঁচ চট্টগ্রামেও লেগেছে।

রবার্ট ওপেনহাইমার, পারমাণবিক বোমা তৈরির মূল কারিগর এই পদার্থবিদ। যার হাত ধরে বদলে গিয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের গতিপথ। ওপেনহাইমারের জীবন বৈচিত্র্য আর রোমাঞ্চে ভরা। ছোটবেলায় দর্শন ও খনিজবিজ্ঞান নিয়ে ছিল প্রচণ্ড আগ্রহ। শুরুতে পড়াশোনা করেছেন রসায়নে। এরপর সাহিত্যের প্রতি ঝুঁকে পড়েন। পরে হয়ে উঠেন শীর্ষ পদার্থবিদদের একজন। গীতা পড়ার ইচ্ছায় তিনি শিখে নেন সংস্কৃত ভাষাও। তার কাজে ও কথায় ছিল সাহিত্যের ছাপ। তার জীবনী ‘আমেরিকান প্রমেথিউস : দ্য ট্রায়াম্ফ অ্যান্ড ট্রাজেডি অব জে রবার্ট ওপেনহাইমার’ লিখতে গিয়ে ২৫ বছর পার করেছেন ইতিহাসবিদ কাই বার্ড এবং মার্টিন জে শেরউইন। এই বইয়ের ওপর ভিত্তি করেই ‘ওপেনহাইমার’ বানিয়েছেন হলিউড চলচ্চিত্র নির্মাতা μস্িটোফার নোলান। মেটাফিজিকস, কাঠামো ভাঙা গল্প বলার ভঙ্গি মিলিয়ে μস্িটোফার নোলান যে এ শতকের অন্যতম সেরা নির্মাতা, তাতে কেউ দ্বিমত করবেন না। হলিউডে হাতে গোনা যে কয়েকজন পরিচালকের নামে সিনেমা চলে, নোলান তাঁদের একজন। মোটামুটি দুই থেকে তিন বছর পর নতুন ছবি নিয়ে হাজির হন নোলান, এবার তিনি নিয়ে এসেছেন বহুল প্রতীক্ষিত ছবি ‘ওপেনহাইমার’।

গ্রেটা গারউইগের পরিচালনায় নির্মিত ফ্যান্টাসিকমেডি ধাঁচের ছবি ‘বার্বি’। এই সিনেমাটিতে আছে নারীবাদের পাঠ। সিনেমাটিতে গুরুগম্ভীর জ্ঞান বিতরণের বদলে সহজসরল ভাষায় গুরুত্বপূর্ণ কথা বলা হয়েছে। এ সিনেমায় নারীবাদের পাশাপাশি এলজিবিটিকিউ গোষ্ঠীর সমঅধিকারের প্রসঙ্গটিও জায়গা পেয়েছে। পরিচালক ও চিত্রনাট্যকার হিসাবে গ্রেটার সহজভাবে গল্প বলার দক্ষতা, সিনেমার হালকা মেজাজ ও অভিনেতাদের দুরন্ত পারফরম্যান্সের জোরে বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করছে মার্গো রবি ও রায়ান গজলিংয়ের ‘বার্বি’। ‘লেডি বার্ড’, ‘লিটল উইমেন’ এরপর পরিচালকের টৃতীয় সিনেমা ‘বার্বি’।

নগরীর ফিনলে স্কয়ারের সিলভার স্ক্রিনে এই দুই সিনেমার একাধিক শো চলছে। পাশাপাশি প্রদর্শিত হচ্ছে বাংলা সিনেমা সুড়ঙ্গ, প্রিয়তমা ও প্রহেলিকা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ‘তুমি মহারাজ সাধু হলে আজ’
পরবর্তী নিবন্ধবিমান দুর্ঘটনা নিয়ে আরিয়ানের ‘ফ্লাইট ২২৭’