কাপ্তাই হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়ল

রাঙামাটি প্রতিনিধি | সোমবার , ১৭ জুলাই, ২০২৩ at ৫:৫৬ পূর্বাহ্ণ

রাঙামাটির কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ায় হ্রদে মাছ শিকারের নিষেধাজ্ঞা এক মাস বৃদ্ধি করা হয়েছে। গতকাল রোববার বিকেলে রাঙামাটি জেলা প্রশাসনের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

রাঙামাটি মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া বলেন, প্রতি বছর মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে তিন মাস মাছ শিকার নিষিদ্ধ থাকে। কিন্তু এ বছর তিন মাস অতিক্রম হতে চললেও পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় হ্রদে পানি কম। তিনি বলেন, রাঙামাটি জেলা প্রশাসন মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা এক মাস বৃদ্ধি করায় মাছ ব্যবসায়ী ও জেলেদের জন্য খুবই ভালো হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভূঁইয়া, অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল আল মাহামুদ, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট রাঙামাটির বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ রিপন মিয়া প্রমুখ।

কাপ্তাই হ্রদে প্রতিবছর মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে তিন মাস মৎস্য আহরণ ও বাজারজাতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। গত ২০ এপ্রিল মধ্যরাত থেকে ১৮ জুলাই মধ্যেরাত পর্যন্ত মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল জেলা প্রশাসন। কিন্তু হ্রদে পর্যাপ্ত পানি না থাকায় সেই নিষেধাজ্ঞা আরো একমাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

সভায় বক্তারা বলেন বলেন, কাপ্তাই হ্রদে মাছ শিকার যখন বন্ধ করা হয়। তার চেয়েও বর্তমানে পানি কম। হ্রদে মাছের স্বাভাবিক বৃদ্ধির লক্ষ্যে আরো একমাস সময় বৃদ্ধি করার সিদ্ধান্ত মৎস্য সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পূর্ববর্তী নিবন্ধবৈদ্যুতিক রেলের যুগে পদার্পণে চুক্তি
পরবর্তী নিবন্ধভিডিও কলে বিয়ে, সংসার শুরুর আগেই বিধবা