রতনপুর গ্রুপের মালিক, ২ ছেলেসহ চারজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ট্রাস্ট ব্যাংকের ১৮৮ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ে মামলা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৭ জুলাই, ২০২৩ at ৫:৩৭ পূর্বাহ্ণ

ট্রাস্ট ব্যাংক সিডিএ এভিনিউ শাখার ১৮৮ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ের মামলায় রতনপুর গ্রুপের মালিক মাকসুদুর রহমান, তার দুই ছেলে মিজানুর রহমান ও মারজানুর রহমান এবং মো. আলাউদ্দিন নামে একজনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। একই সাথে যথাসময়ে মামলা না করায় ট্রাস্ট ব্যাংক সিডিএ এভিনিউ শাখার ব্যবস্থাপককে শোকজ করা হয়েছে। গতকাল চট্টগ্রামের অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এই আদেশ দেন।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে মাকসুদুর রহমান, তার দুই ছেলে ও অপর একজনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন বিচারক। আদালতের অনুমতি ছাড়া তারা যাতে দেশত্যাগ করতে না পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদেশের কপি বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার বিশেষ পুলিশ সুপার (ইমিগ্রেশন) বরাবর পাঠাতে বলা হয়েছে। তিনি বলেন, পাশাপাশি যথাসময়ে মামলা দায়ের না করায় ট্রাস্ট ব্যাংকের সিডিএ এভিনিউ শাখার ব্যবস্থাপককে শোকজ করা হয়েছে। তিনি ৩১ জুলাই আদালতে উপস্থিত হয়ে উক্ত বিষয়ে ব্যাখ্যা দেবেন। তিনি বলেন, ব্যাংক পক্ষের আইনজীবী শুনানিতে বলেন, বিবাদীরা সংসদ ঘোষিত ২০ শীর্ষ ঋণখেলাপির অন্যতম। তাদের কাছ থেকে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণের পরিমাণ আড়াই হাজার কোটি টাকার কম নয়।

শুনানি শেষে আদালত বলেন, পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়ার পরও বিবাদীরা আদালতে হাজির হননি। ঋণের বিপরীতে ব্যাংকের কাছে কোনো জামানত নেই। ট্রাস্ট রিসিট এবং পারসোনাল গ্যারান্টিতে ঋণ বিতরণ করা হয়। ২০১৫ সালে ঋণ পুনর্গঠন ও ২০১৯ সালে পুনর্বিন্যাসসহ পুনঃতফশীল করা হয়। কিন্তু বিবাদীরা পুনঃতফশীল সূচি অনুযায়ী টাকা পরিশোধ করেননি।

আদেশে বলা হয়, ২০১৯ সালের ২৪ মার্চের পুনঃতফশীল মঞ্জুরিপত্র অনুযায়ী বিবাদীরা কিস্তির টাকা পরিশোধ না করলেও বাদী ব্যাংক বিবাদীদের বিরুদ্ধে আইন অনুযায়ী যথাসময়ে মামলা দায়ের করেনি। জামানতবিহীন বিপুল পরিমাণ ঋণ আদায়ে ব্যাংকের শাখা ব্যবস্থাপক আইনগত পদক্ষেপ না নিয়ে ট্রাস্টি অব পাবলিক মানি হিসেবে দায়িত্ব পালনে অবহেলা করেছেন।

১৪ এপ্রিল ট্রাস্ট ব্যাংক সিডিএ শাখা রতনপুর গ্রুপের মালিক মাকসুদুর রহমানসহ অন্যদের বিরুদ্ধে অর্থঋণ মামলাটি দায়ের করেন।

পূর্ববর্তী নিবন্ধমহিলা আ. লীগ ও যুব মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন
পরবর্তী নিবন্ধ১১ লাখ টন চাল ও গম আমদানি করবে সরকার