রুপিতে বাণিজ্য যুগ শুরুর অপেক্ষায় বাংলাদেশ-ভারত

আজ আনুষ্ঠানিক উদ্বোধন

| মঙ্গলবার , ১১ জুলাই, ২০২৩ at ৬:৩৪ পূর্বাহ্ণ

অবশেষে রুপিতে বাণিজ্য শুরুর নতুন যাত্রার অপেক্ষায় বাংলাদেশ ও ভারত। সামপ্রতিক সময়ের ডলার সংকট দুই দেশের মধ্যে দীর্ঘ সময় ধরে আলোচনায় থাকা বিকল্প এ লেনদেন মাধ্যমকে এবার বাস্তব রূপ দিচ্ছে। প্রতিবেশী দেশ দুটির মধ্যে ডলারের মাধ্যমে এতদিন ধরে চলা বাণিজ্যিক লেনদেনে এবার যুক্ত হচ্ছে রুপি। শুরুতে দুই দেশের দুটি করে চারটি ব্যাংকের মাধ্যমে রুপিতে আমদানিরপ্তানি পণ্যের মূল্য পরিশোধ করা যাবে, যা আজ মঙ্গলবার ঢাকার একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। খবর বিডিনিউজের।

বৈদেশিক বাণিজ্যে লেনদেন সহজ করতে এবং ব্যয় সাশ্রয়ে বিকল্প মুদ্রা চালুর দাবির প্রেক্ষিতে গত কয়েক মাস ধরে উভয় দেশের কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের মধ্যে আলোচনার পর সীমিত পরিসরে রুপিতে লেনদেন শুরু হচ্ছে।

এতে উভয় দেশের উদ্যোক্তাদের বাণিজ্য খরচ কমে আসার সঙ্গে ডলার নির্ভরতাও কিছুটা কমে আসবে বলে মনে করছেন ব্যাংকার, অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা। শুরুতে বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সোনালী ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) এবং ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই) ও আইসিআইসি ব্যাংক রুপিতে বাণিজ্য লেনদেনের নিষ্পত্তিতে অংশ নিচ্ছে। আজ মঙ্গলবার সকালে বাংলাদেশ ব্যাংক ও ঢাকায় ভারতীয় দূতাবাসের যৌথ আয়োজনে আনুষ্ঠানিক উদ্বোধনের পাশাপাশি ইবিএলের প্রধান কার্যালয়ে বিকেল সাড়ে ৪টায় আরেক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইবিএলের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এদিকে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে লেনদেনের এ প্রক্রিয়া উদ্বোধন করা হলেও এখনও এ বিষয়ে পূর্ণাঙ্গ কোনো নীতিমালা প্রকাশ করেনি বাংলাদেশ ব্যাংক। শুধু ভারতের দুই ব্যাংকে নস্ট্র হিসাব খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোনালী ব্যাংকের কর্মকর্তারা জানান, ব্যাংকগুলোকে টাকা ও রুপির বিপরীতে ডলারের বিনিময় হার প্রতিদিন জানিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। এ হার ধরেই পণ্য আমদানি ও রপ্তানির হিসাব করা হবে। নীতিমালা পেলে কোন প্রক্রিয়ায় অর্থ পরিশোধ ও রপ্তানি আয় দেশে আনা হবে তা জানা যাবে।

পূর্ববর্তী নিবন্ধবহদ্দারহাটে ৪৫৩ কেজি পলিথিন জব্দ
পরবর্তী নিবন্ধবিএনপির কর্মসূচি চূড়ান্ত কাল যুগপৎ ঘোষণা