আট বছর ধরে পালিয়ে থাকা আসামি গ্রেপ্তার

মানবতাবিরোধী অপরাধ

| বৃহস্পতিবার , ৬ জুলাই, ২০২৩ at ৫:৪৮ পূর্বাহ্ণ

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দায়ের করা মামলায় গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে আট বছর আত্মগোপনে থাকা এক আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। মহেশখালী উপজেলার গুলগুলিয়া পাড়ার আব্দুস শুক্কুরকে (৭৭) কক্সবাজারের সদর থানার রুমানিয়াছড়া এলাকা থেকে সোমবার রাতে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। ধরা পড়ার পর প্রাথমিক জিজ্ঞাসাবদে গ্রেপ্তারি পরোয়ানার কথা আব্দুস শুক্কুর স্বীকার করেছেন বলে র‌্যাবের ভাষ্য। খবর বিডিনিউজের।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীকে সঙ্গে নিয়ে কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায় গণহত্যা, লুটপাট, ঘরবাড়ি লুন্ঠন ও নির্যাতনের অভিযোগ আছে আব্দুস শুক্কুরের বিরুদ্ধে।

বুধবার র‌্যাবের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একাত্তরের মুক্তিযুদ্ধের সময় আব্দুস শুক্কুর সরাসরি বাংলাদেশের বিপক্ষে অবস্থান নিয়েছিলেন। তিনি কক্সবাজারের মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে মুক্তিকামী মানুষকে হত্যা, গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধ করেছেন।

আব্দুস শুক্কুরের বিরুদ্ধে যুদ্ধাপরাধের এসব অভিযোগ তদন্তের পর ২০১৫ সালের ২১ মে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল২।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারের রিসোর্ট মালিকসহ ৫ জন গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধরাঙামাটি থেকে ৮ জঙ্গিকে চট্টগ্রাম কারাগারে প্রেরণ