ডিআইজি মিজানের ১৪ বছর সাজা, বাজেয়াপ্ত হবে অবৈধ সম্পদ

| বৃহস্পতিবার , ২২ জুন, ২০২৩ at ৯:০৩ পূর্বাহ্ণ

অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের মামলায় পুলিশের বরখাস্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে তার ভাই মাহবুবুর রহমান, ভাগ্নে মাহমুদুল হাসান এবং স্ত্রী সোহেলিয়া আনার রত্নাকে দেওয়া হয়েছে সাত বছর করে কারাদণ্ড। খবর বিডিনিউজের।

ঢাকার ষষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক মঞ্জুরুল ইমাম গতকাল বুধবার এ মামলার রায় ঘোষণা করেন। আসামিদের মধ্যে রত্না ও মাহবুবুর পলাতক। কারাগারে থাকা মিজানকে রায়ের সময় আদালতে হাজির করা হয়। আর জামিনে থাকা মাহমুদুল আদালতে হাজির হন। রায়ের পর সাজা পরোয়ানা দিয়ে তাদের দুজনকে কারাগারে পাঠানো হয়। রাষ্ট্রপক্ষে মামলাটি লড়েন দুদকের জ্যেষ্ঠ আইনজীবী মোশাররফ হোসেন কাজল। মিজানের পক্ষে ছিলেন আইনজীবী এহসানুল হক সমাজী। আর মাহমুদুলের পক্ষে ছিলেন আইনজীবী শাহীনুর ইসলাম।

দুর্নীতির মাধ্যমে সম্পদ অর্জনের দায়ে জেল খাটাতেই শেষ হচ্ছে না মিজানুর রহমানের সাজা, অবৈধভাবে অর্জিত সম্পদ রাখতেও পারছেন না তিনি। আদালতের রায়ে পুলিশের এই সাবেক ডিআইজির অবৈধ সব সম্পদ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের আদেশ হয়েছে বলে দুদকের আইনজীবী জানিয়েছেন।

তিন কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জন এবং তিন কোটি সাত লাখ পাঁচ হাজার টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০১৯ সালের ২৪ জুন মিজানসহ চারজনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশনদুদক। তদন্ত শেষে ২০২০ সালের ৩০ জানুয়ারি মিজানসহ চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা। পরে ওই বছর ২০ অক্টোবর ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আসিফুজ্জামান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। এ মামলায় রাষ্ট্রপক্ষে ৩৩ সাক্ষীর মধ্যে ২৭ জনের সাক্ষ্য শুনেছেন বিচারক। দুদক ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ৫ জুন এ মামলা রায়ের পর্যায়ে আসে।

এক নারীকে জোর করে বিয়ের পর নির্যাতন চালানোর অভিযোগ ওঠায় ডিএমপির অতিরিক্ত কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হয় মিজানুর রহমানকে। তার বিরুদ্ধে বৈধ সম্পদের অনুসন্ধান চলার মধ্যেই দুদক পরিচালক খন্দকার এনামুল বাছিরকে ঘুষ দেওয়ার অভিযোগে ২০১৯ সালের ১৬ জুলাই আরেকটি মামলা হয়। ওই মামলায় মিজানবাছির দুজনই আসামি। ঘুষকাণ্ডের পর এনামুল বাছিরও সাময়িক বরখাস্ত হন। ঘুষের মামলায় ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারি মিজানের ৩ বছরের এবং বাছিরের ৮ বছরের কারাদণ্ড দেয় আদালত।

পূর্ববর্তী নিবন্ধম্যাক্সিমার পেছনে বাসের ধাক্কা, আহত ৫
পরবর্তী নিবন্ধপতেঙ্গায় পান বিক্রেতাকে পিটিয়ে হত্যা