আবার দেখা যদি হল, সখা, প্রাণের মাঝে আয়

জোনাকী দত্ত | শুক্রবার , ১৬ জুন, ২০২৩ at ৫:০৭ পূর্বাহ্ণ

দীর্ঘ এগারো বছর পর গত ৪ মে পাথরঘাটায় ওয়াইএমসিএর অফিসে গিয়ে যখন আমরা শিক্ষিকারা সুবর্ণ জয়ন্তীর রেজিস্ট্রেশন করতে গেলাম তখন সবার মাঝে যেন উচ্ছ্বাসের বাঁধ ভেঙেছে। ফেসবুক থাকার কারণে সকলের সাথে মোটামুটি যোগাযোগ ছিল। কিন্তু একসাথে মিলিত হবার সুযোগ করে দিল ওয়াইএমসিএর সুবর্ণজয়ন্তী। আমরা জিইসি এবং আলকরণ শাখার কিছু সংখ্যক শিক্ষিকা সেদিন একসাথে দেখা হয়ে কথা যেন ফুরায় না। সাথে সাথে স্মৃতি ধরে রাখতে ফটোসেশনে যোগ দিলাম। এরপর ৩০মে আমরা আবার একত্রিত হলাম অফিসে উপহার গ্রহণ করার জন্য। গান, খাওয়াদাওয়া, আড্ডা সবকিছু মিলিয়ে এক সুন্দর বিকেল উপভোগ করলাম সেদিন। এরপর সবার প্রতীক্ষা কবে সেই মাহেন্দ্রক্ষণ আসবে। অবশেষে ২ জুন হোটেল সৈকতে বাঙালির ঐতিহ্যের জামদানি শাড়ি পরে শিক্ষিকারা মিলিত হলাম সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানে। সকাল দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত পুরো অনুষ্ঠান উপভোগ করলাম। সকাল, সন্ধ্যার নাস্তা সহ দুপুরের মধ্যাহ্ন ভোজ ছিল অতুলনীয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ঢাকার অবসরপ্রাপ্ত আর্চ বিশপ মহামান্য কার্ডিনাল প্যাট্রিক ডিরোজারিও, সিএসসি সহ আরো গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে পুরোটা সময় সবার বেশ আনন্দেই কেটেছে। সাথে এদিক ওদিক ঘোরাফেরা, ফটো সেশন, হাসি উল্লাস, সবার সাথে কথা বিনিময় সবকিছু মিলে পুরো দিনটা স্মরণীয় হয়ে রইল মনের মণিকোঠায়।

১৯৭৩ সালের ২৬ মে আহ্‌বায়ক কমিটি ও উপদেষ্টা পরিষদ গঠনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম ওয়াইএমসিএ প্রতিষ্ঠা লাভ করে। নানা চড়াই উৎরাই এর মধ্যদিয়ে বিভিন্ন সামাজিক, সেবামূলক, সাংস্কৃতিক ও শিক্ষামূলক কাজ নিয়ে ৫০টি বছর পার করল চট্টগ্রাম ওয়াইএমসিএ। এই প্রতিষ্ঠানের উত্তরোত্তর সাফল্য ও যোগ্য নেতৃত্বের জন্য বাংলাদেশের নাম উজ্জ্বল করেছে। সুবর্ণ জয়ন্তীতে সবার প্রত্যাশা যুবরা চট্টগ্রাম ওয়াইএমসিএ কে আরো সামনের দিকে গৌরবের সাথে এগিয়ে নিয়ে যাবে। এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান মি.এমরোজ গোমেজ সহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ, কৃতজ্ঞতা জানাই শিক্ষিকাদের একসাথে সুবর্ণ জয়ন্তীর মত একটা স্মরণীয় অনুষ্ঠান উপভোগের সুযোগ করে দেওয়ার জন্য। ‘হায়, মাঝে হলো ছাড়াছাড়ি, গেলেম কে কোথায়

আবার দেখা যদি হল, সখা প্রাণের মাঝে আয়।’

আমরা এখন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নিজেদের কাজ নিয়ে ব্যস্ত, তারপরও এত বছর পর আবার একসাথে এই মিলনমেলায় মিলিত হয়েছি মনের টানে, প্রাণের টানে। এই মেলবন্ধন অটুট থাকবে।

পূর্ববর্তী নিবন্ধকর্তৃত্ব
পরবর্তী নিবন্ধইক্বামতে দ্বীন প্রতিষ্ঠার ক্ষেত্রে সহীহ্‌ ইসলামী সংগঠনসমূহের ঘাটতি