তদন্তে তিন কমিটি

চবিতে ছাত্রলীগের সংঘর্ষ

চবি প্রতিনিধি | শনিবার , ৩ জুন, ২০২৩ at ৫:০৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের দুই পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনায় দুইটি এবং বৃহস্পতিবার বিকালে প্রক্টর অফিসে তালা দেয়ার ঘটনায় একটি মোট তিনটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তিন সদস্য বিশিষ্ট এসব কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এসব তদন্ত কমিটির প্রতিবেদন সাপেক্ষে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিবেও জানান কর্তৃপক্ষ।

গতকাল শুক্রবার বিকাল সাড়ে চারটায় চবি উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চবি প্রক্টর ড. নূরুল আজিম সিকদার। এর আগে গত বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ে চাকরি না পেয়ে প্রক্টর অফিসে তালা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী। তবে এ ঘটনায় কে বা কারা জড়িত তদন্তের আগে তা বলতে রাজি হননি প্রক্টর। এই ঘটনায় তদন্ত কমিটিতে আহ্বায়ক হিসেবে আছেন বিশ্ববিদ্যালয়ের জাদুঘর পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ, সদস্য প্রীতিলতা হলের প্রভোস্ট প্রফেসর আব্দুল্লাহ আল মামুন এবং সদস্য সচিব হলেন বিশ্ববিদ্যালয়ের গোপনীয় শাখার ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ ফজলুল করিম। গত বুধবার ঢাকা হোটেলে টেবিলে বসাকে কেন্দ্র করে বাকবিতন্ডা ও পরে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন হয়েছে। এতে আহ্বায়ক হলেন আলাওল হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ ফরিদুল আলম, সদস্য আমানত হলের প্রভোস্ট প্রফেসর নির্মল কুমার শাহা, সদস্য সচিব সহকারী প্রক্টর হাসান মোহাম্মদ রোমান। এর পরদিন গত বৃহস্পতিবার দুপুরের প্রায় তিন ঘন্টা রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনার তদন্ত কমিটি গঠন হয়েছে। এতে আহ্বায়ক হলেন আবদুর রব হলের প্রভোস্ট প্রফেসর ড. দানেশ মিয়া, সদস্য শাহজালাল হলের প্রভোস্ট প্রফেসর জামাল উদ্দিন শাহজালাল হল প্রভোস্ট, সদস্য সচিব সহকারী প্রক্টর মোর্শেদুল আলম।

চবি প্রক্টর বলেন, আমাদের কাছে শিক্ষার্থীরা প্রায় চাকরির দাবি নিয়ে আসেন। বিভিন্ন জায়গা থেকে সুপারিশও করা হয়, চাকরি দেয়ার জন্য। কিন্তু আমরা তো তা করতে পারিনা। চাকরি দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কিছু নিয়ম আছে। নিয়মের বাইরে গিয়ে তো কাউকে চাকরি দেয়া যায়না। তিনি আরও বলেন, যারা এ কাজ করেছে আমরা তাদের চিহ্নিত করার চেষ্টা করছি। তাদের বিরুদ্ধে আমরা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেব। আর ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় দুইটি তদন্ত গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করবো।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধদেশের প্রথম অত্যাধুনিক সমুদ্র গবেষণা কেন্দ্র চবিতে