চন্দনাইশে অবৈধ ২৫টি ইটভাটা বন্ধে নোটিশ

| সোমবার , ২২ মে, ২০২৩ at ৭:৪১ পূর্বাহ্ণ

চন্দনাইশ উপজেলায় থাকা অবৈধ ২৫টি ইটভাটা অবিলম্বে বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে। গতকাল রোববার বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএইচএফ) প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খানের পক্ষে রেজিস্ট্রি ডাকযোগে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট কামাল মিয়াজী। খবর বাংলানিউজের।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রামের জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রামের উপপরিচালক, চন্দনাইশ উপজেলা নিবার্হী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ওসি বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

২০২০ সালের ১৪ ডিসেম্বর সাতদিনের মধ্যে চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। হাইকোর্টের এ আদেশসহ অবৈধ ইটভাটা বন্ধে আরও অনেকগুলো আদেশের কথা নোটিশে উল্লেখ করে বলা হয়, সমপ্রতি হিউম্যান রাইটস ফাউন্ডেশন চন্দনাইশ উপজেলা পরিদর্শন করে দেখেছে সেখানে অবৈধ ২৫টি ইটভাটা ব্যবসা পরিচালনা করেছে। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী দেখা যায়, ১২ মার্চ ভ্রাম্যমাণ আদালত অবৈধ ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা করেছে। বন্ধের পরিবর্তে এ জরিমানা হাইকোর্টের আদেশের সঙ্গে সাংঘর্ষিক। তাই অবিলম্বে ওই ২৫ ইটভাটা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হচ্ছে। আর এ বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়ে তা নোটিশ পাওয়ার সাতদিনের মধ্যে জানাতে বলা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধওসি প্রদীপের সম্পদের খোঁজে সাত দেশে দুদকের চিঠি
পরবর্তী নিবন্ধনাশকতা মামলায় যুবদলের ছয় নেতাকর্মী কারাগারে