জীবনযাত্রার পরিবর্তনে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমানো সম্ভব

সেমিনারে বিশেষজ্ঞরা

আজাদী প্রতিবেদন | রবিবার , ২১ মে, ২০২৩ at ৭:১৩ পূর্বাহ্ণ

দেশে স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি বিকলসহ বিভিন্ন ধরনের অসংক্রামক রোগে যত মানুষের অকাল মৃত্যু হচ্ছে, তার মধ্যে উচ্চ রক্তচাপ অন্যতম। তবে জীবনযাত্রার পরিবর্তন এনে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমানো সম্ভব।

গত শুক্রবার নগরীর একটি রেস্টুরেন্টে বাংলাদেশ হাইপারটেনশন অ্যান্ড হার্ট ফেইলিউর ফাউন্ডেশন আয়োজিত ‘উচ্চ রক্তচাপ’ সংক্রান্ত সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকরা এসব কথা বলেন। ‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘজীবী হোন’ প্রতিপাদ্যে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়।

এতে আলোচক হিসেবে বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সভাপতি ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশ, অধ্যাপক ডা. আনোয়ারুল হক চৌধুরী, অধ্যাপক ডা. এ কে এম মনজুর মোর্শেদ, ডা. এস সি ধর ও ডা. ইব্রাহিম চৌধুরী। প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আকরাম হোসাইন।

বিশেষজ্ঞরা বলেন, উচ্চ রক্তচাপে ভোগা অনেকেই এই রোগের উপসর্গ বুঝতে বা অনুভব করতে পারে না। অতিরিক্ত ওজন বা স্থূলতা, শারীরিকভাবে নিষ্ক্রিয় থাকা, অতিরিক্ত লবণ খাওয়া এবং বেশি পরিমাণের এলকোহল গ্রহণ করার কারণে উচ্চ রক্তচাপে আক্রান্ত হন মানুষ। এছাড়া জিনগত কারণও উচ্চ রক্তচাপের জন্য দায়ী।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালটেন্ট ডা. মৌমিতা দাসের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন ফাউন্ডেশনের সেক্রেটারি ডা. আবুল হোসেন শাহীন, ডা. রিজোয়ান রেহান, ডা. সাগর চৌধুরী, ডা. নুরু উদ্দিন তারেক, ডা. বিপ্লব ভট্টাচার্য্য, ডা. এ ইউ এম নুরুদ্দিন জাহাঙ্গীর সেলিম ও ডা. সালেহ উদ্দিন সিদ্দিকী উজ্জ্বল।

পূর্ববর্তী নিবন্ধনগরীতে পাখির বাসা স্থাপন ও পাখি উড়ানো উৎসব
পরবর্তী নিবন্ধআম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু