ইংল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামছে তামিমরা

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ১ মার্চ, ২০২৩ at ১০:১৩ পূর্বাহ্ণ

গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের স্মৃতি এখনো তাজা বাংলাদেশ দলের। শুধু ভারতের বিপক্ষে এই সিরিজ নয়, ২০১৬ সাল থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ঘরের মাঠে ৮টি সিরিজ জিতেছে বাংলাদেশ। যেখানে জিততে পারেনি কেবল ইংল্যান্ডের বিপক্ষে। নিজেদের মাঠে ইংলিশদের বিপক্ষে সিরিজ জয়ের সুযোগ এসেছে বাংলাদেশ দলের সামনে।

আজ থেকে যে শুরু হচ্ছে ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তবে ইংলিশদের বিপক্ষে সিরিজ জয়ের প্রত্যাশা থাকলেও খুব একটা স্বস্তি নিয়ে এই সিরিজ শুরু করতে পারছে না টাইগাররা। সিরিজ শুরুর আগে দলের দুই সেরা তারকা টেস্ট অধিনায়ক সাকিব এবং ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের মধ্যকার দ্বন্দ্বের খবরে হঠাতই অস্বস্তি বাংলাদেশ শিবিরে। যদিও সে সব উড়িয়ে দিয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম। কিন্তু মাঠের বাতাস বলছে কিছুতো ঘটেছে। তবে আপাতত সে সব পেছনে ফেলে আজ থেকে শুরু হওয়া ওয়ানডে সিরিজ নিয়েই ভাবছে বাংলাদেশ দল। কারণ লক্ষ্যটা যে ইংলিশদের হারানো।

গত বছর ডিসেম্বরে ভারতের বিপক্ষে সিরিজে দলে ছিলেন না তামিম। ইনজুরির কারণে তিনি ছিলেন দলের বাইরে। এবারে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তিনি অধিনায়ক হয়েই নামছেন মাঠে। তাও প্রায় ছয়মাস পর। তাই দলের শক্তি বেড়েছে। নিজেদের মাঠ, চেনা কন্ডিশন আর সব শেষ সিরিজে ভারতকে হারানোর সুখ স্মৃতি। সব মিলিয়ে ইংল্যান্ডের বিপক্ষেও সিরিজ জয় ছাড়া নিশ্চয়ই কিছু ভাবছে না বাংলাদশে দল। যদিও শক্তি, সামর্থ আর পরিসংখ্যান সব বিভাগেই এগিয়ে ইংল্যান্ড। তার উপর ইংলিশরা ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়ন। দলে রয়েছে বিশ্ব সেরা সব ক্রিকেটার। কিন্তু ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ গত কয় বছর ধরে বেশ ভাল করেই আসছে। সে ধারাবাহিকতা বজায় রাখার প্রত্যয় টাইগার শিবিরে। যদিও পরিসংখ্যানে অনেক এগিয়ে ইংলিশরা। দু দলের ২১ মোকাবেলায় বাংলাদেশের জয় মাত্র ৪টি। ১৭টি জয় ইংলিশদের। এবার সে ইতিহাস পাল্টানোর সময়। যেমনটা অনেক দলের বিপক্ষে বদলিয়েছে বাংলাদেশ দল। তিন ম্যাচের সিরিজের প্রথম দুটি ম্যাচ হবে ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। তৃতীয় হবে চট্টগ্রামে। আজ প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১২ টায়।

গত কয়দিন ধরে বাংলাদেশের ক্রিকেট আকাশে ঘুরছে সাকিবতামিম বিরোধের কালো মেঘ। যে মেঘ আচ্ছন্ন করে রেখেছিল পুরো দলকে। তবে সে মেঘকে কিছুটা হলেও যেন সরিয়ে দিয়েছেন গতকাল দলের কোচ চন্দিকা হাথুরুসিংহে। তিনি বলেছেন, আমি অনেক দলের হয়ে কাজ করেছি। এমনও ড্রেসিং রুম দেখেছি যেখানে অনেকেই অনেকের সাথে কথা বলতেন না। ক্রিকেট কিংবা যেকোন খেলায় তেমনটি হয়ে থাকে। তবে সবকিছু সরে যাবে যখন আপনি মাঠে পারফর্ম করবেন। কে কার সাথে কথা বলল বা না বলল সেটা বড় কথা নয়। বড় কথা হচ্ছে আপনি মাঠে সেরা পারফর্ম করছেন কিনা বা করতে পারছেন কিনা।

তিনি বলেন, আমি এক সপ্তাহ হলো বাংলাদেশে এসেছি। তবে এই সময়ে দলের ড্রেসিং রুমকে মোটেও অস্বাস্থ্যকর মনে হয়নি। আমার কাছে সবকিছু নরমাল আছে বলে মনে হচ্ছে। তবে সে সব নিয়ে না ভেবে আমরা এখন কেবলই সিরিজের দিকে তাকিয়ে আছি। যেখানে আমরা সেরাটা দেব। দলের সেরা পারফরম্যান্সে নিশ্চয়ই উড়ে যাবে সাকিবতামিম বিরোধ বিতর্ক।

পূর্ববর্তী নিবন্ধপুকুরটিকে বাঁচাবে কে?
পরবর্তী নিবন্ধবাকল তুলে বৃক্ষ নিধন!