উখিয়ায় রোহিঙ্গা শিবিরে সন্ত্রাসীর গুলিতে নারী নিহত

রোহিঙ্গা নেতা গুলিবিদ্ধ

উখিয়া প্রতিনিধি | শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:০৭ পূর্বাহ্ণ

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী শিবিরে সন্ত্রাসীদের পৃথক গুলির ঘটনায় এক নারী নিহত এবং একজন হেডমাঝি (রোহিঙ্গা নেতা) গুলিবিদ্ধ হয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার বালুখালী জুমেরছরা ৮/ইস্ট রোহিঙ্গা ক্যাম্পের ৫৭ ব্লক এবং ময়নারঘোনা ১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এসব গুলির ঘটনা ঘটে।

সূত্র জানায়, গতকাল সকাল ১০টার দিকে বালুখালী ৮/ইস্ট, ক্যাম্পের ৫৭ নম্বর ব্লকে সংঘটিত সশস্ত্র সন্ত্রাসী ঘটনায় নুর কায়েস (২৫) নামের এক রোহিঙ্গা নারী মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যায়। উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী সত্যতা নিশ্চিত করেন। একইদিন ১২ নং ময়নারঘোনা ক্যাম্পের এপিবিএন পুলিশ ক্যাম্প সংলগ্ন বাজারে হেড মাঝি মো. আব্দুর রহিম (৪৫) ক্যাম্প ইনচার্জ অফিসে মিটিংয়ে যাচ্ছিলেন। দুপুর ১২টার দিকে ৪/৫ জন সশস্ত্র মুখোশধারী সন্ত্রাসী ময়নারঘোনা রোহিঙ্গা বাজারের আইয়াজের ফলের দোকানের সামনে হতে ঐ রোহিঙ্গা নেতাকে ডেকে নিয়ে রাস্তার উপর গুলি করে পালিয়ে যায়।

৮ এপিবিএন পুলিশের সহকারী পুলিশ সুপার মো. ফারুক আহমেদ ঘটনার নিশ্চিত করে জানান, গুলিবিদ্ধ হেডমাঝি মো. আব্দুর রহিম উক্ত ক্যাম্পের এইচ/৪ ব্লকের মৃত করিম উল্লাহর ছেলে। বর্তমানে উক্ত রোহিঙ্গা নেতা কঙবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

জানা গেছে, রোহিঙ্গা ক্যাম্পে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মিসহ (আরসা) ৩টি সন্ত্রাসী গ্রুপ ও ৭টি ডাকাত দল সক্রিয় রয়েছে। এরমধ্যে বেশিরভাগ ক্যাম্পের ওপর আরসার নিয়ন্ত্রণ রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গত বুধবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির প্রতিবেদনে বেশিরভাগ ক্যাম্পের ওপর আরসার নিয়ন্ত্রণ রয়েছে উল্লেখ করে আরও বলা হয়, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আরসার সাথে মাস্টার মুন্না ও নবী হোসেন গ্রুপের মধ্যে প্রায়ই মুখোমুখি সংঘর্ষে ঘটনা ঘটে, এতে হত্যাকাণ্ডের ঘটনাও ঘটে।

পূর্ববর্তী নিবন্ধএনজিএস ফুড প্রোডাক্টের প্রতিবাদ প্রসঙ্গে
পরবর্তী নিবন্ধপ্রতারণা করে ভাগনির ১২ কোটি টাকা আত্মসাতের অভিযোগ