চট্টগ্রামে প্রথম সফল বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ৩১ জানুয়ারি, ২০২৩ at ৫:৫৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামের চিকিৎসা খাতে প্রথমবারের মতো অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করেছে এভারকেয়ার হসপিটাল। চিকিৎসার অভিজ্ঞতা বর্ণনা করতে হাসপাতাল কর্তৃপক্ষ একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। এই সাফল্যে নেতৃত্ব দেন এভারকেয়ার হসপিটাল, চট্টগ্রামের হেমাটোলজি ও বিএমটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ ও তাঁর দল। তিনি ও তাঁর দল দেশের বেসরকারি খাতে বিএমটি চিকিৎসায় অগ্রণী ভূমিকা পালন করছে।

চলতি বছরের প্রথম দিন থেকেই তারা হাসপাতালের ডেকেয়ার সুবিধাসহ ইনপেশেন্ট ও আউটপেশেন্ট সুবিধা প্রদান শুরু করেছে। চিকিৎসা অভিজ্ঞতা সম্পর্কে ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, বিএমটি একটি সূক্ষ্ম ও জটিল চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে যাওয়া বোন ম্যারো বা অস্থিমজ্জাতে সুস্থ কোষ প্রতিস্থাপন করা হয়।

রক্তজনিত অসুখ, যেমন : লিউকেমিয়া, লিম্ফোমা ইত্যাদি রোগে আক্রান্তদের জন্য এটি জীবন রক্ষাকারী একটি চিকিৎসা পদ্ধতি। বিএমটি পরিষেবা প্রদানের মাধ্যমে আমরা এখন অনেক কম খরচেই রোগীদের সেরা চিকিৎসাসেবা ও অভিজ্ঞতা প্রদান করতে পারবো। শীঘ্রই এটি সকলের জন্য সহজলভ্য করে তোলা হবে এবং আর কাউকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হবে না।

পূর্ববর্তী নিবন্ধখাস জমি উদ্ধারের পর ফুলের বাগান
পরবর্তী নিবন্ধস্কুলের সামনে অ্যাম্বুলেন্স চাপায় শিক্ষার্থীর মৃত্যু