চকরিয়ায় বিপন্ন প্রজাতির দুটি ভালুক শাবক উদ্ধার

চকরিয়া প্রতিনিধি | রবিবার , ২২ জানুয়ারি, ২০২৩ at ৪:৪৪ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়ার এক ব্যক্তির বাড়ি থেকে দুটি এশিয়াটিক কালো ভালুকের শাবক উদ্ধার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। গত বৃহস্পতিবার বিকেলে চকরিয়া পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের দিগরপানখালী গ্রামের মৃত সোনারাম দাশের ছেলে দীপক দাশের (৩২) বাড়িতে অভিযান পরিচালনা করে শাবক দুটি উদ্ধার করা হয়। এ সময় বন্যপ্রাণী পাচার ও হেফাজতে রাখার দায়ে দীপক দাশকে গ্রেপ্তার করা হয়।

এই ঘটনায় জেলা গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক (এসআই) আবদুল হালিম বাদী হয়ে গতকাল শনিবার চকরিয়া থানায় গ্রেপ্তার দীপকের বিরুদ্ধে মামলা করেন। গতকাল উদ্ধারকৃত ভালুকের শাবক দুটিকে লালনপালনের জন্য ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে। কক্সবাজার জেলা গোয়েন্দা পুলিশের (বিশেষ শাখা) অতিরিক্ত পুলিশ সুপার মো. জসিম উদ্দিন চৌধুরী জানান, জেলার রামু, ঈদগাঁও ও চকরিয়া থানা এলাকায় বিশেষ ডিউটি করাকালে তিনি গোপনে খবর পানচকরিয়ার দিগরপানখালী গ্রামের দীপক দাশের বাড়িতে দুটি ভালুকের শাবক লালন করা হচ্ছে খাঁচার মধ্যে। শাবক দুটি বান্দরবান জেলার সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশের অভ্যন্তরে আমদানি নিষিদ্ধ বন্যপ্রাণী চোরাই পথে এনে পাচারের উদ্দেশ্যে দীপক তার হেফাজতে রেখেছেন। এই অবস্থায় বন অধিদপ্তরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ঢাকার বন্যপ্রাণী পরিদর্শক অসীম মল্লিকসহ সংশ্লিষ্টদের সাথে নিয়ে অভিযান চালানো হয় দীপকের বাড়িতে। এ সময় খাঁচায় বন্দি অবস্থায় আমদানি নিষিদ্ধ ও বিপন্ন প্রজাতির দুটি এশিয়াটিক ভালুকের শাবক উদ্ধারসহ দীপকে গ্রেপ্তার করা হয়।

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম জানান, পার্কের বন্যপ্রাণী চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাইনের তত্ত্বাবধানে পার্কের বন্যপ্রাণী হাসপাতালের কোয়ারেন্টিন শেডে শাবক দুটিকে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। ভালুক শাবক দুটির বয়স আনুমানিক দুই মাস পর্যন্ত হবে। শাবক দুটিকে সুস্থ ও বড় করে তুলতে পার্ক কর্তৃপক্ষ যথাসাধ্য চেষ্টা করে যাবে।

পূর্ববর্তী নিবন্ধদেশি-বিদেশি মুরুব্বিদের বয়ানে দ্বিতীয় দিন পার
পরবর্তী নিবন্ধপাঁচ দশক আগে চাঁদে পা রাখা বাজ অলড্রিন এবার মধুচন্দ্রিমায়