মফস্বলের শিক্ষার্থীরা এবারও পিছিয়ে

পাসের হার কমেছে তিন পার্বত্য জেলায়

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৯ নভেম্বর, ২০২২ at ৭:৫১ পূর্বাহ্ণ

 

 

 

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলে প্রতিবছর নগরের চেয়ে পিছিয়ে থাকে মফস্বলের শিক্ষার্থীরা। অন্তত গত এক যুগ ধরে এমনটি হয়ে আসছে। গতকাল প্রকাশিত ফলাফলেও তার ব্যতিক্রম ছিল না। অর্থাৎ এবারও এগিয়ে আছে নগর। অবশ্য গতবারের তুলনায় এবার শহর ও মফস্বল দুটোই পিছিয়েছে।

এবারের ফলাফলে চট্টগ্রাম মহানগরে পাসের হার ৯৪ দশমিক ২১ শতাংশ। মহানগর বাদে জেলায় পাশের এ হার হচ্ছে ৮৭ দশমিক ৬৪ শতাংশ। অর্থাৎ মফস্বলের চেয়ে নগরে পাসের হার ৬ দশমিক ৫৭ শতাংশ বেশি।

নগরের চেয়ে মফস্বলের শিক্ষার্থীদের পিছিয়ে থাকার কারণ হিসেবে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ জানান, মফস্বলের ইংরেজিতে ফলাফল খারাপ হয়েছে বেশি। সেখানে দক্ষ ইংরেজি শিক্ষকের অভাব রয়েছে। অন্য বিষয়ের শিক্ষকগণ ইংরেজি পড়ান।

তবে শিক্ষাবিদরা মনে করেন মফস্বলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বহুমুখী সমস্যা বিদ্যমান। যেমন শহরের স্কুলগুলোতে অপেক্ষাকৃত

মেধাবী ছাত্রছাত্রীরা ভর্তি হয়ে যায়। শিক্ষার্থীদের জন্য বিদ্যমান বা নিত্যনতুন সুযোগসুবিধাগুলোরও বেশিরভাগ নগরকেন্দ্রিক চিন্তা থেকে করা হয় বেশিরভাগ সময়। পক্ষান্তরে মফস্বলের স্কুলগুলোতে অপেক্ষাকৃত কম মেধাবীরা ভর্তি হয়ে থাকেন। সুযোগ সুবিধাও কম। দক্ষ শিক্ষকরাও শহরমুখী।

এদিকে গত কয়েক বছরের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, গতবার (২০২১) চট্টগ্রাম মহানগরে পাসের হার ছিল ৯৪ দশমিক ২১ শতাংশ। একই বছর জেলায় পাশের ৯১ দশমিক ০১ শতাংশ। এর আগে ২০২০ সালে নগরের বাইরের স্কুলগুলোতে পাসের হার ছিল ৮৫ দশমিক ১৪ শতাংশ। একই বছর নগরে পাসের হার ছিল ৯০ দশমিক ৩৪ শতাংশ। এ চিত্র থেকে বুঝা যায় ২০২০ সাল থেকে পাসের হার কমেছে নগর ও নগরের বাইরের স্কুলগুলোতে।

পাসের হারে পিছিয়ে থাকলেও শতভাগ শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা জেলায় বেশি। চট্টগ্রাম বোর্ডে এবার শতভাগ পাস করেছে ৭১টি স্কুলের শিক্ষার্থীরা। এর মধ্যে মফস্বল এলাকার স্কুল ৪০টি। বাকিগুলো শহরের।

তিন পার্বত্য জেলার অবস্থাও খারাপ : চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন পাঁচটি জেলার (চট্টগ্রাম, কঙবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গতকাল প্রকাশিত ফলাফলে দেখা গেছে, পাঁচ জেলার মধ্যে তিন পার্বত্য জেলা বেশি খারাপ করেছে। তবে বেশি খারাপ হয়েছে বান্দরবান খাগড়াছড়ির। বান্দরবান জেলায় এবার পাসের হার হচ্ছে ৭৮ দশমিক ৩৬ শতাংশ। যা গতবার ছিল ৯০ দশমিক ৮৬ শতাংশ। খাগড়াছড়ি জেলায় পাসের হার হচ্ছে ৭৫ দশমিক ৮৭ শতাংশ। যা গতবার ছিল ৮৪ দমশিক ১৯ শতাংশ। রাঙামাটি জেলায় এবার পাস করেছে ৮১ দশমিক ৬০ শতাংশ। যা গতবার ছিল ৮৬ দশমিক ৮৩ শতাংশ। এছাড়া কঙবাজারে গতবার পাসের হার ছিল ৯০ দশমিক ৯৪ শতাংশ। এবার কমে তা হয়েছে ৮৮ দশমিক ৪৫ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধসবার সহযোগিতায় সাজাতে চাই চট্টগ্রামকে
পরবর্তী নিবন্ধ৩৬ ঘণ্টা পর কাজে যোগ দিলেন নৌযান শ্রমিকরা