মূল্যবোধ ও নৈতিকতার অবক্ষয়

মিতা পোদ্দার | রবিবার , ৬ নভেম্বর, ২০২২ at ৭:০৪ পূর্বাহ্ণ

নৈতিকতা ও মূল্যবোধ দুটি শব্দের একই ধরনের বা কাছাকাছি অর্থ বোঝালেও শব্দ দুটোর মধ্যে কিছুটা পার্থক্য ধারণা করা যায়। কিন্তু দুটি শব্দ একটি অপরটির সঙ্গে ও তপ্রোতভাবে জড়িত। নৈতিকতা বলতে বোঝায় নীতি সম্পর্কিত বোধ বা অনুভূতি। এটি মানবিক গুণাবলী বা অন্য আরও অনেক গুণাগুণের সমন্বয়কে বোঝায়।

একজন বিবেকবান মানুষই নৈতিক মূল্যবোধের অধিকারী হতে পারেন। সঙ্কীর্ণ স্বার্থের আবর্তে নৈতিকতা, আদর্শ ও মূল্যবোধ বিসর্জিত হচ্ছে। অবশ্য ব্যতিক্রমধর্মী কিছু মানুষ আছেন যারা চরম খারাপ সময়ও নৈতিকতা আদর্শ ও মূল্যবোধ থেকে বিচ্যুত হন না। যদিও তাদের সংখ্যা খুবই কম, তবুও সমাজ আজ তাদের জন্যই কিছুটা টিকে আছে। সমাজে আজ অবক্ষয়ের কারণে খুনোখুনি, হানাহানি বেড়েই চলেছে। আজকাল কিশোর অপরাধ বেড়ে যাচ্ছে।

মানুষ মানুষকে সামান্যতম স্বার্থের কারণে খুন করছে। সমাজের মানুষের মধ্যে ন্যূনতম নৈতিকতা বা মূল্যবোধ কাজ করে না। এই সমাজকে অবক্ষয়ের হাত থেকে বাঁচাতে না পারলে তা রাষ্ট্রের ওপরও প্রভাব ফেলবে। এ জন্য প্রয়োজন নৈতিকতা ও মূল্যবোধের চর্চা করা। আমাদের দেশে আমরা ধর্ম নিরপেক্ষতা চর্চা করে থাকি। সুতরাং নিজ নিজ ধর্ম বিশ্বাসী প্রত্যেকটি মানুষ যেন নিজ নিজ ধর্মের আলোকে নিজের মধ্যে নৈতিকতা ও মূল্যবোধ জাগরিত করেন।

পূর্ববর্তী নিবন্ধধ্যানের পৃথিবী
পরবর্তী নিবন্ধদেশ হতে দেশান্তরে