সিডনিতে অভিষেক স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ

আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামবে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ২৭ অক্টোবর, ২০২২ at ৫:০৮ পূর্বাহ্ণ

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গুলোর সবচাইতে বড় প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। এমনিতেই ক্রিকেটের সাথে বৃষ্টির একটি আজন্ম শত্রুতা রয়েছে। কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে বৃষ্টি যেন সে শত্রুতামিটা একটু বেশিই করছে। মাত্র কয়টা ম্যাচ গেল বিশ্বকাপের। এরই মধ্যে পরিত্যক্ত হয়ে গেছে দুটি ম্যাচ বৃষ্টির কারণে। একটি ম্যাচ বৃষ্টির কবলে পড়লেও কোন রকমে শেষ হতে পেরেছে। আজ বাংলাদেশ দল যখন নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে তখনও চলবে বৃষ্টির চোখ রাঙানি। সিডনিতে প্রথমবার কোন ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ দল। আর সে অভিষেক ম্যাচ স্মরণীয় করে রাখতে চায় টাইগাররা। তবে দক্ষিণ আফ্রিকার চাইতে বাংলাদেশের বড় প্রতিপক্ষ হতে পারে বৃষ্টি। অবশ্য দক্ষিণ আফ্রিকা এরই মধ্যে বৃষ্টির কবলে পড়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে যায়। লক্ষ্য পুনঃনির্ধারণ করেও শেষ রক্ষা হয়নি। আবহাওয়ার যা পূর্বাভাস তাতে আজকের ম্যাচে বৃষ্টির সম্ভাবনা ৭০ শতাংশ। কাজেই বৃষ্টির সঙ্গেও লড়াই করতে হবে বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকাকে।
১৭৪ বছরের পুরানো এবং বিশ্বে ঐতিহ্যবাহি এক স্টেডিয়াম সিডনি ক্রিকেট গ্রাউন্ড। কিন্তু এই মাঠে প্রথম পা পড়ল বাংলাদেশের ক্রিকেটারদের। তাই নতুন এই পথ চলাটাকে স্মরণীয় করে রাখতে চান বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। আর সেটা করতে হলে কি করতে সেটাও বেশ ভালই জানেন টাইগার অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কখনোই টি-টোয়েন্টি ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। তার উপর বৃষ্টির কারণে প্রথম ম্যাচে জিম্বাবুয়ের কাছে পয়েন্ট হারিয়ে এক রকম আহত বাঘের মত হয়েছে দক্ষিণ আফ্রিকা। কাজেই এমন একটি দলের বিপক্ষে ম্যাচ জেতাটা সত্যিই কঠিন। যদিও বাংলাদেশ দল জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে। সেটা অবশ্য নেদারল্যান্ডসের মত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে। কাজেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ জিততে হলে সবাইকে সম্মিলিতভাবে ঝাপিয়ে পড়তে হবে তেমনটাই মনে করছেন সাকিব।
টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৫ বছর পর জয় পেয়েছে বাংলাদেশ দল। তবে এই জয়টাকে একটা টনিক হিসেবে ব্যবহার করতে চাইছেন টাইগার শিবির। কারণ একটি জয় পাল্টে দিতে পারে দলের মানসিকতা তেমনটি ভাবা হচ্ছিল বেশ কিছুদিন ধরে। অবশেষে সে স্বস্তির জয়টা পেয়ে গেছে বাংলাদেশ দল। এখন সেটাকে কতটা টনিক হিসেবে ব্যবহার করতে পারে সেটাই দেখার অপেক্ষা। শুরু থেকেই বাংলাদেশ দল স্পিন দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার পরিকল্পনা করলেও প্রথম ম্যাচে বাজিমাত করেছে পেসাররা। বিশেষ করে অভিজ্ঞ তাসকিন আর তরুণ হাসান মাহমুদ দারুণ বল করেছেন নেদারল্যান্ডসের বিপক্ষে। তাই নতুন একটা ভরসার জায়গা খুঁজে পাচ্ছেন সাকিব।
নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ দলের ব্যাটিং হয়তো পাশ মার্ক পাবে। তাও সেটা ম্যাচটা জিতেছে বলে। অবশ্য এমন ব্যাটিংয়েও স্বস্তি খুঁজে পাচ্ছেন সাকিব। কারণ উন্নতির গ্রাফটা কিছুটা হলেও উর্ধ্বমুখি। বিশেষ করে ডাচদের বিপক্ষে জয়টাকে পুঁজি করে এখন সামনের দিকে এগুতে চাইছে বাংলাদেশ দল।
প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার শক্তিমত্তা নিয়ে মোটেও সংশয় নেই টাইগার অধিনায়কের। যদিও তাদের প্রধান ভরসার নাম পেস বোলিং। তারপরও দলটির বেশ কয়েকজন ব্যাটসম্যান রয়েছে যারা ঝড়ো ব্যাটিং করতে পারদর্শী। অবশ্য এরই মধ্যে দলটির পেসার লুঙ্গি এনগিডি হুমকি দিয়ে রেখেছে পেস আক্রমন দিয়ে বাংলাদেশের ব্যাটিংয়ের অগ্রভাগ গুটিয়ে দেওয়ার। কাগিসু রাবাদা, লুঙ্গি এনগিডি, ওয়েইন পারনেলরা সে সামর্থ রাখে বলেও মনে করেন তিনি। আর ডি কক, মার্করাম, ভাবুমা, হ্যান্ডরিকদের বড় শট খেলার অভিজ্ঞতার কথাতো সবারই জানা। কাজেই কঠিন প্রতিপক্ষকে মোকাবেলা করতে হবে টাইগারদের সেটা বলাই যায়। যদিও এখনো সবকিছু নির্ভর করছে বৃষ্টি কেমন আচরণ করে তার উপর। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে সবচাইতে বড় যে স্বস্তির খবরটি পেয়েছে বাংলাদেশ সেটা হচ্ছে দীর্ঘ দিন ধরে ভুগতে থাকা উদ্বোধনী জুটি থিতু হতে পারা। সৌম্য এবং শান্ত মিলে ভাল একটি সূচনা এনে দিয়েছে দলকে। যদিও মিডল অর্ডারে সবাই ছিল ব্যর্থতার সঙ্গী। তবে নতুন ম্যাচ আর নতুন ভেন্যু সব মিলিয়ে শুরুটাও করতে চায় বাংলাদেশ নতুন করে। শক্তি আর সামর্থ্যের বিচারে দক্ষি আফ্রিকা শুধু এই ম্যাচেই নয়, পুরো টুর্নামেন্টের অন্যতম ফেবারিট। তাই বলে ভয়ে জুবুথুবু হয়ে বসে থাকতে চায় না বাংলাদেশ। ৫০ ওভারের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে হারানোর রেকর্ড রয়েছে বাংলাদেশের। কিন্তু টি-টোয়েন্টিতেও প্রথম জয়টা তুলে নিতে দোষ কোথায়? তবে সে জন্য যে সবদিক থেকে শতভাগেরও বেশি দিতে হবে সেটাও জানেন টাইগার ক্রিকেটাররা। বাংলাদেশ সময় আজ সকাল ৯টায় শুরু হবে ম্যাচটি।

পূর্ববর্তী নিবন্ধলুকোচুরির কিছু নেই, সঠিক প্রক্রিয়ায় ইউনিট কমিটি গঠন হবে
পরবর্তী নিবন্ধশ্বশুরবাড়ি থেকে উঠিয়ে রোহিঙ্গা যুবককে গুলি করে হত্যা