ডিএনএ বিশ্লেষণে মিলল ‘ব্ল্যাক ডেথ’ মহামারীর উৎসের সন্ধান

| রবিবার , ২৩ অক্টোবর, ২০২২ at ১১:১৩ পূর্বাহ্ণ

ইউরোপে ১৩৪৬ সাল থেকে ১৩৫৩ সাল পর্যন্ত চলে ‘ব্ল্যাক ডেথ’ মহামারীর তাণ্ডব। ধারণা করা হয়, ওই সাত বছরে প্লেগে আক্রান্ত হয়ে ইউরোপে সাড়ে ৭ থেকে ২০ কোটি মানুষ মারা যায়। মহামারীর প্রাদুর্ভাবের পর অনেক দিন পর্যন্ত অবশ্য কী রোগে এত মানুষের মৃত্যু হচ্ছে তা বিজ্ঞানীদের অজানাই ছিল। এখন আমরা জানি, রোগটির নাম ‘বিউবনিক প্লেগ’। ‘ইউসিনিয়া পেসটিস’ নামের এক ব্যাকটেরিয়া এর হোতা। খবর বিডিনিউজের।

এই ব্যাকটেরিয়ার বাহক ছিল ‘ওরিয়েন্টাল র‌্যাট ফ্লি’ নামের এক প্রজাতির মাছি। ভয়ংকর মাছিগুলো ইঁদুরকে কামড়ানোর ফলেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল প্লেগ। এই রোগে আক্রান্ত ব্যক্তিদের হাত-পায়ের আঙুল কালো হয়ে যেত। সেই থেকে এই মহামারী ‘ব্ল্যাক ডেথ’ বা ‘কালো মড়ক’ নামে পরিচিতি পায়।

রোগের উৎস : কোথা থেকে ‘ব্ল্যাক ডেথ’ মহামারীর সূত্রপাত হয়েছিল তা নিয়ে ইতিহাসবিদদের মধ্যে বছরের পর বছর ধরে মতপার্থক্য চলছে। কিন্তু সম্প্রতি একদল গবেষক দাবি করছেন, তারা এই মহামারীর উৎসের সন্ধান পেয়েছেন। তারা বলছেন, ‘ব্ল্যাক ডেথ’ মহামারীর সূত্রপাত হয় ১৩৩০ এর দশকে মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে। সেখানে দুটি কবরস্থান কারা ডিজিগাচ ও বুরানা থেকে তারা নমুনা সংগ্রহ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধপাওয়ার গ্রিডে হামলা, অন্ধকারে ডুবে যাচ্ছে ইউক্রেন
পরবর্তী নিবন্ধদলকে রক্ষার জন্য ‘ঋষি সুনাককে বসে যেতে বলছেন’ বরিস জনসন