অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল হতে প্রেরণা যোগায় বিতর্ক

সিইউডিএসের কর্মশালার সমাপনীতে চবি উপাচার্য

চবি প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৫ সেপ্টেম্বর, ২০২২ at ১০:৪২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার তার বক্তব্যে বলেন, চবি ডিবেটিং সোসাইটির শিক্ষার্থীরা একাডেমিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসেবে যে ভূমিকা পালন করে যাচ্ছে তা প্রশংসনীয়। বিতর্ক একটি নান্দনিক শিল্পকর্ম। শুধু তর্কের খাতিরে তর্ক নয়, যুক্তির মাধ্যমে অন্যের মতামত খণ্ডন করাই বিতর্কের অন্যতম লক্ষ্য। এ সকল সৃজনশীল কর্মকাণ্ডের ফলে একদিকে যেমন মেধা-মনন বিকশিত হয় অন্যদিকে পরমত সহিষ্ণুতা, ভ্রাতৃত্ববাধ, সর্বোপরি অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল হতে প্রেরণা যোগায়।
গতকাল বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে চবি ডিবেটিং সোসাইটির ‘মার্কস ১৭তম সিইউডিএস বিতর্ক এবং পাবলিক স্পিকিং কর্মশালা ২০২২’ এর সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সংগঠনের মডারেটর ও আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. এবিএম আবু নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে। এবারের ৩ মাসব্যাপী কর্মশালায় চবির সাতশর অধিক নবীন বিতার্কিক অংশ নেন। কর্মশালার প্রথম ধাপে শিক্ষার্থীদের বাংলা ও ইংরেজি বিতর্কের প্রাথমিক ধারণার সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। পরবর্তী ধাপে দেশসেরা বিতার্কিকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের ছোট ছোট গ্রুপ করে বিতর্ক ও পাবলিক স্পিকিং বিষয়ে গ্রুমিং সেশন নেওয়া হয়।
সবর্শেষ ধাপে পাবলিক স্পিকিং প্রতিযোগিতা, নোভিস ইংরেজি ও নোভিস বাংলা বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় পাবলিক স্পিকিং সেগমেন্টের বিজয়ীরা হলেন রাদেতূম খান ইবতেশাম, সাদিক রহমান ও আহেলী আযমান। কর্মশালার মিডিয়া পার্টনার ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও দৈনিক আজাদী।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে চাঁদা দাবির অভিযোগ, আটক ২
পরবর্তী নিবন্ধআসছে রহস্যঘেরা ‘নিঃশ্বাস’