মিয়ানমারের একটাও বাংলাদেশে ঢুকতে দেব না

পররাষ্ট্রমন্ত্রী মোমেন

আজাদী অনলাইন | শনিবার , ৩ সেপ্টেম্বর, ২০২২ at ৯:০৩ অপরাহ্ণ

মিয়ানমারের একটি নাগরিককেও বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেন।

আজ শনিবার (৩ সেপ্টম্বর) বিকেলে সিলেটের লাক্কাতুরা গলফ ক্লাব মাঠে ভার্চ্যুয়াল মাধ্যমে চা শ্রমিকদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেন বলেন, “মিয়ানমারের অভ্যন্তরে সংঘাত হচ্ছে। এই কারণে অনেকে সীমান্তের দিকে আসছে। আমরা অসমর্থিত তথ্যে শুনেছি, ওই এলাকায় মিয়ানমারের সৈন্যেরা আছে। তারা প্রচারণা চালিয়েছে যাতে ওই এলাকায় যেসব লোকজন আছে, তারা যাতে সরে যায়। এর ফলে আমাদের ভয় হয়, এখন তারা অত্যাচারিত হবে। সংঘাত বেশি হবে। তখন হয়তো তারা আমাদের দিকে আসার চেষ্টা করবে। তবে শুনে আশ্বস্ত হয়েছি, তারা আমাদের দিকে আসছে না, অন্যদিকে যাচ্ছে।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “তবু আমরা এটা শোনার পর অসমর্থিত সূত্রে খবর পাওয়ার পরে আমাদের বর্ডার ফোর্সসহ আইন-শৃঙ্খলা বাহিনীকে অতিরিক্ত প্রস্তুতি নিতে বলে দিয়েছি। আমরা সম্পূর্ণভাবে এক যে আমরা একটাও মিয়ানমারের নাগরিককে বাংলাদেশে ঢুকতে দেব না।”

তিনি বলেন, “তাদের বোমা আমাদের এখানে এসেছে। তবে শুক্রবার (২ সেপ্টেম্বর) যে বিমান সেটা আমাদের এখানে ঢোকেনি। তারপরও তাদের রাষ্ট্রদূতকে ডেকে বলেছি, তারা বলেছেন, এটা স্ট্রে বম্ব। এটা আমাদের ওখানে নয়, বর্ডার ক্রস করেনি। সেগুলো জঙ্গল এলাকায় ফুটেছে, ‘সো, দিস ইজ এ গুড নিউজ’।”

ডা. মোমেন বলেন, “চা শ্রমিকরা সব সময়েই আমাদের দলের সমর্থক। তাই আমরাও সব সময় তাদের দিকে তাকাই। চা শ্রমিকরা যেটা দাবি করেছেন সেটা অত্যন্ত সুন্দর। আর বৃষ্টির মধ্যেও যে এত শ্রমিক এসেছেন, দেখে আমি খুব আনন্দিত হয়েছি।”

পূর্ববর্তী নিবন্ধবর্তমান সরকার উন্নয়ন এবং শিক্ষাবান্ধব সরকার
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে অজ্ঞাত মরদেহ উদ্ধার