বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী ভারতের গৌতম আদানি

| বুধবার , ৩১ আগস্ট, ২০২২ at ১০:১১ পূর্বাহ্ণ

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন ভারতের ধনকুবের গৌতম আদানি। ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্সের তথ্যমতে, এই প্রথম এশিয়ার কেউ শীর্ষ ধনীদের তালিকায় এতটা উপরে উঠে এলেন। তিনিই এশিয়ার শীর্ষ ধনী। একাধিক বন্দর, মহাকাশ প্রযুক্তি থেকে শুরু করে তাপ শক্তি ও কয়লা ব্যবসার নিয়ন্ত্রক আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানির মোট সম্পদের আর্থিক মূল্য বর্তমানে ১৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। খবর বিডিনিউজের।
গৌতমের সামনে এখন আছেন কেবল টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক ও অ্যামাজনের জেফ বেজোস। তাদের সম্পদের পরিমাণ যথাক্রমে ২৫ হাজার ১০০ কোটি ও ১৫ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। বিশ্বের অন্যান্য অনেক ধনীর মতো করোনাভাইরাস মহামারীর মধ্যে ভারতীয় এই ব্যবসায়ীর সম্পদের পরিমাণও হু হু করে বেড়েছে বলে সিএনএন জানিয়েছে। ব্লুমবার্গ জানায়, গৌতমের ভাগ্য বদলের শুরু মহামারীর শুরুর দিক থেকে। এছাড়া, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের উন্নয়নে যেসব ক্ষেত্রকে অধিক গুরুত্ব দিচ্ছেন গৌতম ওইসব ক্ষেত্রে বিনিয়োগ করছেন।
কয়লা ব্যবসা থেকেও তার কোম্পানি ব্যাপক লাভ করছে। এর আগে গত ফেব্রুয়ারিতে তিনি ভারতের জ্বালানি ও প্রযুক্তিখাতের বড় উদ্যোক্তা মুকেশ আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী হন। বিশ্বের কয়েকজন শীর্ষ ধনী তাদের সম্পদের এক শতাংশ দান করার ফলে গৌতম তালিকায় উপরের দিকে উঠে আসেন বলে জানায় সিএনএন। গত জুলাইয়ে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেইটস তারই একটি দাতব্য ফাউন্ডেশনের জন্য দুই হাজার কোটি মার্কিন ডলার দান করে ‘বিশ্বের শীর্ষ ধনীর তালিকা থেকে নিজেকে সরিয়ে নেওয়ার’ অভিপ্রায় পুনর্ব্যক্ত করেছিলেন।
তিনি এখন ১১ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার সম্পদ নিয়ে তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। এদিকে, গৌতম আদানি নতুন নতুন ব্যবসায় যুক্ত হয়ে তার সম্পদের পরিমাণ বাড়িয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধটিএসপি সার ভেজালে চক্র
পরবর্তী নিবন্ধদেশের অর্থনীতি সঙ্কটে নেই চাপে আছে : দেবপ্রিয়