আফগানদের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ

টাইগারদের এশিয়া কাপ শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ৩০ আগস্ট, ২০২২ at ৬:০৬ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের অবস্থাটা মোটেও ভাল নয়। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশ হওয়ার পর দুর্বল জিম্বাবুয়ের কাছে সিরিজ হেরে এসেছে টাইগাররা। শুধু তাই নয়, গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে এ পর্যন্ত ১০ ম্যাচে বাংলাদেশ জিতেছে মাত্র ২টি। এমন কঠিন অবস্থায় নতুন মিশনে নামছে টাইগাররা। বাংলাদেশের এশিয়া কাপ শুরু আজ। আর শুরুতেই আফগানিস্তানের সামনে টাইগাররা। যেখানে টুর্নামেন্টের প্রথম ম্যাচে আফগানরা উড়িয়ে দিয়েছে শ্রীলংকাকে। প্রবল শক্তি আর দারুণ আত্মবিশ্বাস নিয়ে আজ টাইগারদের মোকাবেলা করবে আফগানরা। বাংলাদেশ সময় রাত ৮ টায় শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।
জিম্বাবুয়ে সফরে অধিনায়কত্ব হারিয়েছেন মাহমুদউল্লাহ। নুরুল হাসান সোহান হয়ে মোসাদ্দেক হোসেন সৈকতের হাত ঘুরে টাইগারদের অধিনায়কত্বের বাটন এখন সাকিবের হাতে। যদিও দলে নেই তামিম, লিটন এবং সোহানদের মত ক্রিকেটার। তারপরও নতুন অধিনায়ক সাকিব চ্যালেঞ্জটা নিতে মুখিয়ে আছেন। আফগানদের হারিয়ে এশিয়া কাপ শুরুর প্রত্যয় টাইগার অধিনায়কের। তবে কাজটা যে কঠিন সেটা বেশ ভালই জানা সাকিবের। কারণ শক্তি মত্তা আর টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানদের দক্ষতার কারণে আফগানদের এগিয়ে রাখতে চায় যেকোনো ক্রিকেট বোদ্ধা। যদিও আফগানিস্তানের বিপক্ষে সবশেষ সিরিজটি ১-১ এ ড্র করেছিল বাংলাদেশ। তবে দুই দলের ৮ মোকাবেলায় এগিয়ে আফগানরা। বাংলাদেশের ৩ জয়ের বিপরীতে আফগানদের জয় ৫টি। আফগানদের শক্তি, সামর্থ আর দুর্বলতা সম্পর্কেও বেশ ভালই জানা বাংলাদেশের। তাই প্রথম ম্যাচে নামার আগে কোনো ভয় নেই টাইগার শিবিরে।
আফগান স্পিন ত্রয়ী রশিদ, নবী, মুজিবের জবাব খুঁজে পান না অনেকেই। আর সে সাথে যোগ হয়েছে আফগান পেস বিভাগে ফজল হক ফারুকী। তবে সাকিব, মোস্তাফিজ, মিরাজ, তাসকিনরা জবাব দিতেও প্রস্তুত। এছাড়া ব্যাটিংয়ে এগিয়ে রাখতে হবে বাংলাদেশকে। ইনফর্ম লিটন দাশ না থাকলেও বাংলাদেশের ব্যাটিংয়ে রয়েছে দৃঢ়তার দেওয়ার মত অনেক রসদ। সে সাথে যোগ হয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা মস্তিস্ক হিসেবে খ্যাত ভারতের শ্রীধরণ শ্রীরাম। সাকিবের নেতৃত্বে তারুণ্য আর অভিজ্ঞতার মিশেলে বেশ ভাল একটি দল নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। লক্ষ্য বিশ্বকাপের আগে নিজেদের ভালভাবে প্রস্তুত করে তোলা। আর সে প্রস্তুতির শুরুতে আফগানদের মুখোমুখি হওয়াতেও যেন রয়েছে বড় প্রাপ্তি। তবে শুরুতেই বন্ধুর পথ পাড়ি দিতে হচ্ছে বাংলাদেশকে।
সাকিব, মাহমুদউল্লাহ, মুশফিকের সাথে বাংলাদেশ দলের ব্যাটিং লাইনে রয়েছে এনামুল হক, পারভেজ হোসেন ইমন, আফিফ, মোসাদ্দেক, নাঈম শেখদের সাথে দীর্ঘ দিন পর দলে ফেরা সাইফউদ্দিন এবং সাব্বির রহমান। সাকিবের নেতৃত্বে মিরাজ, মোস্তাফিজ, তাসকিন, এবাদত, নাসমুরাও প্রস্তুত আফগান ব্যাটসম্যানদের মোকাবেলায়। দীর্ঘ সময় সাফল্যের ধারে কাছে না থাকা বাংলাদেশ দলে আত্মবিশ্বাসের ঘাটতি নেই বলে জানিয়েছে দলের অল রাউন্ডার মেহেদী হাসান মিরাজ। অতীতকে পেছনে ফেলে আজ থেকে যেন নতুন করেই শুরু করতে চায় টাইগাররা। আর সে শুরুর জন্য এশিয়া কাপের মত বড় মঞ্চ আর কিইবা হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধনিষ্ক্রিয় করা হলো মর্টার শেল
পরবর্তী নিবন্ধবাস ভাড়াও কমবে জানালেন পরিবহন মালিক নেতা