লম্বা কান নিয়ে পাকিস্তানের ছাগলছানা এখন তারকা, প্রত্যাশা গিনেস বুক

| শনিবার , ৯ জুলাই, ২০২২ at ৮:৫৪ পূর্বাহ্ণ

কার্টুনের ডাম্বো হাতি চরিত্রটি সবার কাছেই বেশ পরিচিত, যার কান বড় থাকায় তাকে দিয়ে সার্কাস স্টান্ট করানো হত। তবে লম্বা কানের খ্যাতি অর্জনে ডাম্বো এখন আর একমাত্র প্রাণী নয়। এবার পাকিস্তানের করাচিতে ৫৪ সেন্টিমিটারের (একেকটি ২১ ইঞ্চি) দুটি কান নিয়ে জন্মানো ছাগলছানা ‘সিম্বা’ সেই রেকর্ড এখন নিজের দখলে নিয়েছে। তার কান দুটি এতোই লম্বা যে, হাঁটার সময় সেগুলো মাটিতে গড়ায়। সোশ্যাল মিডিয়ায় শোরগোল ফেলে দিয়েছে সিম্বা নামের এই ছাগল। সময় বদলে গেছে সিম্বার। সে হয়ে উঠেছে বিশ্ব তারকা: সৌন্দর্য প্রতিযোগিতায় জয়ী হয়ে দুর্দান্ত সময় পার করছে ছাগলছানাটি। সিম্বার মালিক মোহাম্মদ হাসান নারেজোও রাতারাতি হিরো বনে গেছেন। সবাই সিম্বাকে দেখতে ভিড় জমাচ্ছে তার বাড়িতে। নারেজোর এখন প্রত্যাশা, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিক তার পোষা প্রাণীটি। ইতোমধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের বিষয়ে খোঁজখবরও শুরু হয়েছে। নারেজো বলেছেন, তিনি এমনকী প্রাণিটিকে বিশ্বের ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ ছাগল’ হিসেবে নিবন্ধন করার চেষ্টা নিয়ে গিনেস বুক কর্তৃপক্ষের কাছে গিয়েছিলেন। তবে বিবিসি জানায়, লম্বা কানওয়ালা ছাগলের জন্য কোনও ক্যাটাগরি বর্তমানে নেই। তাই সিম্বার কান রেকর্ড-ভেঙেছে কিনা তা স্পষ্ট নয়। কিন্তু সিম্বা বিশ্বে সবচেয়ে লম্বা কানের ছাগলছানা হোক বা না-ই হোক, পাকিস্তানের সামাজিক যোগাযোগ মাধ্যমে সে তো তারকা বনেই গেছে। তবে এমন বৈশিষ্ট্য নিয়ে জন্ম নেওয়ায় ছাগলটির নিজের জীবনে চ্যালেঞ্জও দেখা দিয়েছে। বিশেষ করে সিম্বাকে একখান থেকে আরেকখানে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ঝুঁকি আছে। লম্বা কান নিয়ে যেন সিম্বাকে দুর্ঘটনায় না পড়তে হয়, সে জন্য তার পিঠের চারপাশে কান ভাঁজ করে রাখছেন মালিক নারেজো।
সিম্বাকে নিয়ে আরেকটি দুশ্চিন্তার বিষয় হল, প্রতিদ্বন্দ্বী ছাগল মালিকরা। তাদের কুনজর সিম্বার ওপর পড়ে কিনা তা নিয়ে চিন্তিত নারেজো। অশুভ দৃষ্টি থেকে সিম্বাকে বাঁচাতে দোয়া পড়ে তাকে ফুঁ দিয়ে রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।
নারেজো কেবল গিনেস বুক নয়, সিম্বাকে নিয়ে আরও বড়ো স্বপ্ন দেখছেন। ছাগল প্রজননে বিশ্বে-নেতৃস্থানীয় দেশ হিসাবে পাকিস্তানের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্য নিয়ে সিম্বাকে বড় করতে চান তিনি। “সিম্বার পাকিস্তান নাম গোটা বিশ্বই দাপিয়ে বেড়াবে”, বলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধজাপানকে বদলে দিতে পারে আবে হত্যাকাণ্ড
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম দরবারে ছুফি বৈঠক