গাফিলতির প্রমাণ মিললে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৭ জুন, ২০২২ at ৬:০৪ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে বিএম কন্টেনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় তদন্তে দায়ীদের চিহ্নিত করে বিচারের মুখোমুখি করার ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ওই ঘটনায় আহতদের দেখতে এসে গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কোনো অপরাধীকে দায়মুক্তি দিই না। যে বা যারা অপরাধ করেছেন, তার তদন্ত হচ্ছে। তারপর চিহ্নিত হবে এ ঘটনার সঙ্গে জড়িত বা অবহেলার বিষয়টি। এরপর এ ঘটনার সঙ্গে যারা দায়ী, তাদের চিহ্নিত করে বিচারের মুখোমুখি করা হবে। কন্টেনার ডিপোটিতে এখনও ধোঁয়া উড়ছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে ফায়ার সার্ভিসের দুজন এখনও মিসিং আছে। শীঘ্রই আমরা তা জানতে পারব।

মরদেহের সংখ্যা নিয়ে বিভ্রান্তি প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভয়ানক এ দুর্ঘটনায় অফিশিয়াল হিসেবে ফায়ার সার্ভিস কর্মীসহ ৪১ জন মারা গেছেন। হিসেবের মধ্যে কিছুটা তারতম্য থাকলেও সব তদন্তের পর কয়জন মারা গেছেন বা কয়জন আহত হয়েছেন, তা আমরা বলতে পারব। তিনি সাধারণ মানুষকে হাসপাতালে ভিড় না করার অনুরোধ জানান। এর আগে মন্ত্রী সীতাকুণ্ডে ক্ষতিগ্রস্ত কন্টেইনার ডিপো পরিদর্শন করেন।

সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে শনিবার রাতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। আগুন লাগার পর আমদানি-রপ্তানির পণ্যবোঝাই কন্টেইনারগুলো একের পর এক বিস্ফোরিত হতে থাকে। সেখানে চারটি কন্টেইনারে রাসায়নিক ছিল বলে সোমবার শনাক্ত করেছে সেনাবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞ দল। ডিপোটি রাসায়নিক রাখার কোনো অনুমতি নেয়নি বলে আগেই জানিয়েছিল বিস্ফোরক অধিদপ্তর। এই অগ্নিকাণ্ডের ঘটনা তদন্ত করতে ছয়টি কমিটি গঠন করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধফের জেল হেফাজতে ঠাঁই হচ্ছে পিকে হালদারের
পরবর্তী নিবন্ধছয়টি পুকুরের পানি শেষ, যোগান দেয়া হচ্ছে ৭শ মিটার দূর থেকে